Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

রাজস্ব আদায়ে নতুন কৌশলে এনবিআর

প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট রিপোর্টার : ২০১৬-১৭ অর্থবছরে শুধুমাত্র জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আদায় করতে হবে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা। বিশাল এই রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য নতুন কৌশলপত্র এবং কর্মপরিকল্পনা তৈরি করেছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি এনবিআরের সম্মেলন কক্ষে ২০১৬-১৭ অর্থবছরে রাজস্ব আদায়ের অর্জনের জন্য কৌশলপত্র এবং কর্মপরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত একটি বোর্ড সভা অনুষ্ঠিত হয়।
এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে এনবিআর সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তারা আগামী এক বছরের জন্য নতুন একটি কৌশলপত্র এবং কর্মপরিকল্পনা প্রণয়ন করেন। এনবিআরের জনসংযোগ কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করেন। এনবিআর সূত্র জানায়, ২০১৬-১৭ অর্থবছরের নির্ধারিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণের জন্য অর্থমন্ত্রী, অর্থ প্রতিমন্ত্রীর দিক-নির্দেশনা অনুযায়ী একটি কৌশলপত্র এবং কর্ম পরিকল্পনা তৈরি করেছে এনবিআর। গত অর্থবছরে (২০১৫-১৬) সরকারের রাজনৈতিক নির্দেশনাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে এই এবারের কৌশলপত্র এবং কর্ম পরিকল্পনায়। এছাড়া গত অর্থবছরগুলোর অভিজ্ঞতা, করদাতা ও অংশীজনদের সঙ্গে আলোচনার ভিত্তিতে কর আদায় এবারে প্রাধান্য থাকছে। কেননা এসব পরিকল্পনার মাধ্যমে গত অর্থবছরের লক্ষ্যমাত্রার চাইতে প্রায় ৫ হাজার কোটি টাকা বেশি রাজস্ব সংগ্রহ করা হয়েছিল। এবারের বাজেটের রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে কর, মূসক ও শুল্ক উইংভিত্তিকও ভবিষ্যত বাস্তবায়ন কর্মপরিকল্পনা উপস্থাপন করা হয়েছে আজকের বোর্ড সভায়। বোর্ড সভায় এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান গত অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য কর্মকর্তা-কর্মচারীদের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। একই সঙ্গে ২০১৬-১৭ অর্থবছরের উইংভিত্তিক নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনের জন্য তাদের সকলকে স্ব-স্ব দায়িত্ব যথাযথভাবে পরিপালনের জন্য নির্দেশনা প্রদান করেন। বিশেষ করে, ভ্যাট আইন-২০১২ দ্রæত বাস্তবায়ন করার লক্ষ্যে ভ্যাট অনলাইন প্রকল্পের কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যে সুষ্ঠুভাবে সম্পাদন করার কথা বলেন এনবিআর চেয়ারম্যান। সংশ্লিষ্ট সকল অংশীজনদের সাথে আলাপ-আলোচনা, পরামর্শ, সহযোগিতা এবং অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করার জন্য তিনি ভ্যাট অনলাইন প্রকল্পের কর্মকর্তাদেরকে সভায় প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন। প্রসঙ্গত, ২০১৬-১৭ অর্থবছরের ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী। এর মধ্যে এনবিআরের জন্য ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ