Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

কুষ্টিয়ায় এক ফলবাগানে ৬শ’ গাছ কেটেছে দুর্বৃত্তরা

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ৯:৪৭ পিএম

কুষ্টিয়ায় এক কৃষকের কমলা-মালটা ও পেঁয়ারা বাগানের গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। শুক্রবার সকালে মিরপুর উপজেলার মালিহাদ ইউনিয়নের আশানগরে বাগানে এসব গাছ কাটা পড়ে থাকতে দেখেন চাষি জিয়াউর রহমান।

ক্ষতিগ্রস্ত কৃষক জিয়াউর রহমানের অভিযোগ বলেন, “আমি ৭-৮ মাস আগে নিজের দেড় একর জমিতে প্রায় এক হাজার গাছের চারা লাগিয়েছিলাম। এর মধ্যে কমলা লেবু, মালটা এবং পেঁয়ারা গাছের চারা রয়েছে।

পেঁয়ারা গাছে ফুল ও গুটি আসায় এ বছরেই পেঁয়ারা বিক্রিতে প্রায় লাখ টাকা আয়ের প্রত্যাশা ছিল জানিয়ে তিনি বলেন, “সকালে জমিতে মজুর নিয়ে কাজ করতে গিয়ে দেখি বাগানের এক হাজার গাছের মধ্যে প্রায় ৬শ গাছ কাটা পড়ে রয়েছে। এর মধ্যে প্রায় ৩-৪শ পেঁয়ারা গাছ, ১২০টি কমলা লেবু এবং ৫০টি মালটা গাছ রয়েছে।”
তিনি নান, ফলচাষ লাভজনক হওয়ায় তার ছোট ভাইয়ের পরামর্শে এ ফল বাগান করার পরিকল্পনা নেন তিনি।“ফলের বাগার করার জন্য গতকাল আমি বিঘাপ্রতি ১৫ হাজার টাকা দরে ২২ বিঘা জমি বর্গা নিয়েছি। এজন্যই হয়ত কেউ শত্রুতা করে এমন ক্ষতি করে দিয়ে গেছে।”

সংবাদ পেয়ে মিরপুর থানার ওসি আবুল কালাম ও কৃষি অফিসের কর্মকর্তারা ঘটনাস্থলে ক্ষতিগ্রস্ত কৃষকের ক্ষেত পরিদর্শন করেন।
ঘটনার সত্যতা নিশ্চিত করে ওসি আবুল কালাম জানান, শত্রুতাবসত কোনো দুর্বৃত্তচক্র এ ধরনের ঘটনা ঘটিয়েছে। এতে ওই বাগান চাষি জিয়াউর রহমান চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। ইতোমধ্যে জিয়াউর লিখিত অভিযোগ দিয়েছেন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে, যারা এ ঘটনায় জড়িত থাক তাদের আইনের আওতায় আনা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন