Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

নরসিংদীর ইউএমসি জুটমিল বন্ধ

কর্মহীন ৫ সহস্রাধিক শ্রমিক-কর্মচারী

সরকার আদম আলী, নরসিংদী থেকে : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২০, ১২:০১ এএম

বন্ধ হয়ে গেছে ৭৮ বছরের পুরনো পাটকল নরসিংদীর ইউএমসি জুটমিল। বস্ত্র ও পাট মন্ত্রণালয় পাট-১ অধিশাখার সচিব লোকমান হোসেন মিয়া স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে গত বৃহস্পতিবার রাত ১০টা থেকে মিলটি বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সাথে চাকরির সংস্থান হারিয়েছেন মিলের পাঁচ সহস্রাধিক শ্রমিক-কর্মচারী।
ঘোষণাপত্র প্রজ্ঞাপনে বলা হয়েছে আগামী চার মাসের মধ্যে মিলটি সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় পুনরায় চালু করা হবে। অতি শীঘ্রই মিলের শ্রমিকদেরকে তাদের বকেয়া বেতন, গ্রাচুয়িটি এবং গোল্ডেন হ্যান্ডশেকের অর্থ পরিশোধ করা হবে। এরমধ্যে যেসব শ্রমিক ২ লাখ টাকা পাবেন তাদেরকে পরিপূর্ণ টাকা পরিশোধ করা হবে। যারা ২ লাখ টাকার বেশি পাবেন তাদেরকে ৫০ ভাগ টাকা নগদে এবং বাকি ৫০ ভাগ জাতীয় সঞ্চয়পত্রের মাধ্যমে কিস্তিভিত্তিক পরিশোধ করা হবে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে দেশের পাটকল সমূহের বিরাজমান পরিস্থিতি অবসানকল্পে এই ব্যবস্থা নেয়া হয়। এ সিদ্ধান্তের ভিত্তিতে দেশের পাটখাতেরও স্থায়ী উন্নয়ন সাধন করা হবে। ইউএমসি জুট মিলের সাথে বন্ধ করা হয়েছে পলাশের বাংলাদেশ জুট মিল নামে আরেকটি পাটকল। সরকারি ঘোষণা অনুযায়ী তাদের বকেয়া বেতন ছাড়া কিছুই পাবেন না। এই অবস্থায় মারাত্মক দুর্ভোগে পড়বে শ্রমিক-কর্মচারীর পরিবারগুলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউএমসি-জুটমিল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ