Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

স্বপ্ন সত্যি হতে চলেছে

সিএনএন | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২০, ১২:০০ এএম

বেলুনে চড়ে মহাকাশে পাড়ি দিতে পারবেনই। ভাববেন না, এটি কোনও স্বপ্নের কথা। এই কথাগুলো এখন স্বপ্নের মতো শোনালেও আর কিছুদিনের মধ্যেই সত্যি হতে চলেছে। বেলুনে চড়ে মহাকাশ ভ্রমণের মতো আশ্চর্য কল্পনাকেই নাকি এবার বাস্তবে রূপ দিতে চায় ‘স্পেস পারস্পেকটিভ’ নামের একটি বেসরকারি মার্কিন সংস্থা।
বেলুনে করেই এবার পৃথিবী থেকে মহাকাশে যেতে পারবে অ্যাডভেঞ্চারপ্রেমী মানুষ। ‘স্পেসশিপ নেপচুন’ নামে একটি উন্নত ধরণের বেলুন ব্যবহার করেই নাকি অসাধ্য সাধন করতে চায় ‘স্পেস পারস্পেকটিভ’ সংস্থাটি।
জানা গেছে, আগামী বছরের গোড়ার দিকেই পরীক্ষামূলকভাবে ‘স্পেসশিপ নেপচুন’কে মহাকাশে পাঠাবে ওই মার্কিন সংস্থা। যুক্তরাষ্ট্রের আলাস্কার প্যাসিফিক স্পেসপোর্ট কমপ্লেক্স থেকেই এই উচ্চ-প্রযুক্তির বেলুনটিকে মহাকাশের উদ্দেশে রওনা করা হবে।

সংস্থার ওয়েবসাইট অনুসারে, যেকোনও বাণিজ্যিক বিমানের উড়ানের চেয়ে তিনগুণ বেশি ওপরে মানুষকে নিয়ে যেতে পারবে এই বিরাট বেলুন। ভ‚পৃষ্ঠ থেকে এক লাখ ফুট উপরের দুনিয়া কেমন, সেই আনন্দ উপভোগ করতে পারবেন বেলুনের যাত্রীরা।

জানা গেছে, বিশাল ওই বেলুনে একসঙ্গে ৮ জন করে পর্যটক উঠতে পারবেন। আর ঘণ্টায় ১২ মাইল বেগে ধীর গতিতে উড়ে যাবে মহাশূন্যের দিকে। প্রায় ঘণ্টা ছয়েক ওই রোমহর্ষক ভ্রমণ উপভোগ করতে পারবেন তারা।
সংস্থাটি জানিয়েছে, বেলুন সফরের টিকিটের দাম নির্ধারণ করেনি তারা। তবে প্রাথমিকভাবে অনুমান করা যাচ্ছে যে একটি টিকিটের দাম পড়বে প্রায় এক লাখ ২৫ হাজার ডলার।

মহাকাশে বেলুনটি ঠিক আটলান্টিক মহাসাগরের উপরে গিয়ে অবস্থান করবে। যদি কোনো দুর্ঘটনা ঘটে? সেজন্য যাত্রীদের নিরাপত্তার জন্য থাকবে একটি জাহাজ। অনেক সুযোগ-সুবিধা থাকবে এই বেলুনে। বিশেষ করে একটি বার ও রেস্টরুমের ব্যবস্থাও করেছে স্পেস পারস্পেকটিভ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ