Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএনসিসিতে ফের চিরুনি অভিযান

ডেঙ্গু নিধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২০, ১২:০০ এএম

এডিস মশা বাহিত রোগ ডেঙ্গু প্রতিরোধে আজ থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সব ওয়ার্ডে আবার শুরু হচ্ছে ১০ দিনব্যাপী বিশেষ পরিচ্ছন্নতা বিষয়ক চিরুনি অভিযান। গতকাল গণমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় এ তথ্য জানান মেয়র আতিকুল ইসলাম।
তিনি বলেন, শুক্রবার ছাড়া বাকি দিনগুলোতে প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অভিযান চলবে। চিরুনি অভিযান পরিচালনার উদ্দেশ্যে প্রতিটি ওয়ার্ডকে ১০টি সেক্টরে ভাগ করা হয়েছে। আবার প্রতিটি সেক্টরকে ১০টি সাবসেক্টরে ভাগ করা হয়েছে। প্রতিদিন প্রতিটি ওয়ার্ডের একটি সেক্টরে, অর্থাৎ ১০ দিনে ১০টি সাবসেক্টরে চিরুনি অভিযান পরিচালনা করা হবে। এভাবে আগামী ১০ দিনে পুরো ডিএনসিসিতে চিরুনি অভিযান শেষ করা হবে।
মেয়র আতিকুল ইসলাম বলেন, প্রতিটি সাবসেক্টরে ডিএনসিসির চার জন পরিচ্ছন্নতাকর্মী ও একজন মশক নিধনকর্মী, প্রতিটি ওয়ার্ডে প্রতিদিন ৪০ জন পরিচ্ছন্নতাকর্মী ও ১০ জন মশককর্মী ডিএনসিসির আওতাধীন বিভিন্ন বাড়ি, স্থাপনা ও প্রতিষ্ঠানে গিয়ে কোথাও এডিস মশার লার্ভা আছে কি না কিংবা কোথাও তিন দিনের বেশি পানি জমে আছে কি না, কিংবা এডিসের বংশবিস্তারে সহায়ক ময়লা-আবর্জনা আছে কি না এসব বিষয় পরীক্ষা করবেন।
মেয়র জানান, চিরুনি অভিযান চলাকালে ডিএনসিসির তিন জন কিটতত্ত¡বিদ, স্বাস্থ্য বিভাগ ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তারাও দিক-নির্দেশনা দেবেন। সেই সঙ্গে স্বাস্থ্য অধিদফতর থেকে ৯ জন কিটতত্ত্ববিদ এবং ছয় জন চিকিৎসক ডিএনসিসির সঙ্গে কাজ করবে। তিনি বলেন, চিরুনি অভিযান চলাকালে যেসব বাড়ি বা স্থাপনায় এডিস মশার লার্ভা কিংবা এডিস মশা বংশবিস্তারের উপযোগী পরিবেশ পাওয়া যাবে, তার ছবি-ঠিকানা, মোবাইল নম্বরসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য তাৎক্ষণিকভাবে একটি অ্যাপে সংরক্ষণ করা হবে। এর ফলে চিরুনি অভিযান শেষে ডিএনসিসির কোন কোন এলাকায় এডিস মশা বংশবিস্তার করে, তার একটি ডাটাবেজ তৈরি হবে। ডাটাবেজ অনুযায়ী পরেও তাদের মনিটরিং করা হবে।
চিরুনি অভিযানের সঙ্গে সঙ্গে এডিস মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে মোবাইল কোর্টও পরিচালিত হবে বলে জানান মেয়র। তিনি বলেন, চিরুনি অভিযান সর্বাত্মকভাবে সফল করতে আমি ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর, গণমাধ্যম কর্মী ও ডিএনসিসির সর্বস্তরের জনগণকে আহবান জানাই। মেয়র বলেন, নগরবাসীর প্রতি আমার আহবান, আপনার বাড়ি বা স্থাপনার ভেতরে, বাইরে, আশপাশে কোথাও পানি জমে থাকলে এখনি ফেলে দিন। তিন দিনে এক দিন জমা পানি ফেলে দিন। ডেঙ্গু থেকে আপনি সুরক্ষিত থাকুন, আপনার পরিবারকেও সুরক্ষিত রাখুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ