Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন সংখ্যা তিনগুন বাড়ল, মৃত্যুর মিছিলে আরো দুজন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২০, ১:১৬ পিএম

দক্ষিণাঞ্চলের করোনা সংক্রমন মাত্র ২৪ ঘন্টার ব্যবধানে তিনগুন বৃদ্ধি পেয়ে ভয়াবহ পরিস্থিতির জানান দিচ্ছে। শণিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ছয় জেলায় নতুন করে আরো ১৪২ জন আক্রান্ত ও দুজনের মৃত্যুর মধ্যে দিয়ে এ অঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা ৩ হাজার ১৯৮ জনে উন্নীত হল। মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে ৬৮’তে। পূর্ববর্তি ২৪ ঘন্টায় এ অঞ্চলে আক্রান্ত ও মৃতের সংখ্যা ছিল যথাক্রমে ৪৮ ও দুই। মৃত নতুন দুজনের মধ্যে একজন বরিশালের বাবুগঞ্জের নারী, অপরজন পটুয়াখালীর সদর উপজেলার। দুজনেরই বয়স ৫৫-৫৭’র মধ্যে। তবে গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আরো ৩৩ জন সহ মোট ১ হাজার ৭৯ জন সুস্থ্য হয়ে উঠেছেন বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে।
গত ২৪ ঘন্টায় বরিশাল মহানগরী ও জেলা সহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় করেনা সংক্রমন বেড়েছে দ্বিগুন থেকে প্রায় ৬গুন পর্যন্ত। বরিশালে শণিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নতুন আক্রান্ত হয়েছে ৬২ জন, মৃত্যু হয়েছে একজনের। যা আগের দিন ছিল মাত্র ২৪। কোন মৃত্যু ছিল না। নতুন এ আক্রান্তদের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা ৫০-এর বেশী। ফলে জেলায় মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা দাড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৬৬৩ ও ২৫। যার সিংহভাগই বরিশাল মহানগরীতে। জেলায় নতুন ৪৪ জন সহমোট সুস্থ্য হয়েছেন ৪২৩ জন।
পটুয়াখালীতে গতকাল নতুন আক্রান্ত হয়েছে ৩৪ জন, মৃত্যু হয়েছে একজনের। আগের দিন আক্রান্ত ছিল ৬ জন, কোন মৃত্যু ছিলনা। ফলে জেলায় মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা দাড়িয়েছে যথাক্রমে ৪৭১ ও ২২ জনে। এ জেলায় আক্রান্তের তুলনায় মৃতের সংখ্যা যথেষ্ঠ বেশী। নতুন করে ১৫ জন সহ মোট সুস্থ্য হয়েছে ১০৮ জন। বরগুনাতে আগের দিন ১ জনের মৃত্যু সহ ৮ জন আক্রান্ত হলেও গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ১৭ জন। এ জেলায় শণিবার সকাল পর্যন্ত ৪ জনের মৃত্যু ও ২৭৮ জন আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। নতুন করে ৩ জন সহ মোট সুস্থ্য হয়েছেন ১৫৬ জন।
ভোলাতে শণিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আরো ১১ জন আক্রান্ত হবার খবর পাওয়া গেছে। আগের দিন সংখ্যাটা ছিল ৬ । ফলে এ দ্বীপ জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৩১৯ ও চার জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। জেলাটিতে নতুনকরে কেউ সুস্থ্য না হলেও শুক্রবার পর্যন্ত সংখ্যাটা ছিল ১২৭।
পিরোজপুরে শণিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আরো ১০ জন নতুন করে আক্রান্তের খবর পাওয়া গেছে। আগেরদিন যে সংখ্যাটা ছিল দুই। ফলে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ২২৬-এ উন্নীত হয়েছে। মোট মৃত্যু হয়েছে ৫ জনের। তবে গত ২৪ ঘন্টায় আরো ৩ জন সহ মোট সুস্থ রোগীর সংখ্যা ১৩৯ বলে জানা গেছে। অপরদিকে ঝালকাঠীতেও নতুনকরে আরো ৮জন সহ মোট আক্রান্তের সংখ্যা ২৪১-এ উন্নীত হয়েছে। মৃতের সংখ্যা ৮। জেলায় আক্রান্তের সংখ্যা আগের দিন ছিল মাত্র দুই। গত ২৪ ঘন্টায় নুতন করে কারো সুস্থ্যতার খবর দেয়নি স্বাস্থ্য বিভাগ। ফলে শুক্রবার পর্যন্ত ঝালকাঠীতে মোট ১১৪ জন সুস্থ্য হয়েও ওঠার সংখ্যাটিই স্থির থাকছে।
এদিকে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করেনা ওয়ার্ডে শুক্রবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নতুন কোন রোগী ভর্তি না হলেও সুস্থ্য হয়ে ওঠায় ৬ জনকে ছাড়পত্র দেয়ার কথা বলা হয়েছে। চিকিৎসাধীন ছিল ৪১ জন। হাসপাতালটির আইসোলেশন ওয়ার্ডে এ সময়ে নতুন করে ৭ জন ভর্তি হলেও ছাড়পত্র পেয়েছেন ৬ জন। চিকিৎসাধীন ছিল আরো ৬১ জন।
শণিবার সকাল পর্যন্ত হাসপাতালটির আইসোলেশন ও করোনা ওয়ার্ডে মোট ভর্তিকৃত ৭৩৫ জনের মধ্যে ৫২৩ জন ছাড়পত্র পেয়েছেন। এরমধ্যে করোনা ওয়ার্ডে ভর্তিকৃত ২৭৪ জনের মধ্যে ২১১ জন ছাড়পত্র পেয়েছেন। এ ওয়ার্ডে মৃত্যু হয়েছে ৩৮ জনের। আর আইসোলেশন ওয়ার্ডে ভর্তিকৃত ৪৬১ জনের মধ্যে ৩০৯ জন ছাড়পত্র পেয়েছেন। এ ওয়ার্ডে মারা গেছেন ৭১ জন। যারমধ্যে ১১ জনের রক্তের নমুনা পরিক্ষার ফল এখনো পাওয়া যায়নি বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ