Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ব্রিটেনে লকডাউন শিথিল হলেও এখনই খুলছে না মসজিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২০, ১:৩২ পিএম

ব্রিটেনে লকডাউন আজ ৪ জুলাই থেকে শিথিল হলেও এখনই খুলছে না মসজিদ। তবে ১৩ জুলাই লন্ডনের মসজিদ খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। কাউন্সিল অব মস্ক টাওয়ার হ্যামলেটসের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

লন্ডনের ক্রয়োডন শাহজালাল মসজিদের ইমাম শামিমুল ইসলাম জানান, মসজিদে নামাজ শুরু করা নিয়ে মসজিদ কমিটি সিদ্বান্ত নেবেন। লন্ডনের অন্যান্য এলাকার মসজিদগুলোর সঙ্গে সমন্বয় সাধন করে মসজিদ খোলা হবে।

কাউন্সিল অব মস্কের গাইডলাইন অনুযায়ী , মসজিদে আসার সময় মুসল্লিরা নিজ নিজ জায়নামাজ নিয়ে আসবেন। কমপক্ষে এক মিটার দূরত্ব বজায় রেখে নামাজে দাঁড়াবেন , মাস্ক পরিধান করে আসবেন। ৭০ বছরের বেশি বয়স্ক এবং ১২ বছরের কম বয়সের শিশুরা মসজিদে আসবেন না।

বলা হয়েছে, মহিলারা আপাতত মসজিদে না এসে ঘরে নামাজ পড়বেন। যাদের কোনো ধরনের রোগের উপসর্গ আছে , তারা মসজিদে আসা থেকে বিরত থাকবেন। শুধু জামাতে নামাজের আগমুহূর্তে মসজিদ খোলা হবে। জামাত শেষ হলে বন্ধ করে দেয়া হবে। সুন্নাত নামাজ মসজিদে আসার আগে অথবা জামাত শেষে ঘরে গিয়ে পড়বেন। ঘরে অজু করে আসবেন।

গাইডলাইনে আরও জানানো হয়েছে, অতি জরুরি ছাড়া অজুখানা ও টয়লেট ব্যবহারের সুযোগ থাকবে না। মসজিদের এক দরজা দিয়ে মুসল্লিরা প্রবেশ করবেন , অন্য দরজা দিয়ে বের হয়ে যাবেন। জুতা রাখার জন্য ব্যাগ নিয়ে আসবেন। প্রতিটি মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মুসল্লিরা প্রবেশের সময় তা ব্যবহার করবেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন