Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনায় ম্লান যুক্তরাষ্ট্রের ২৪৪তম স্বাধীনতা দিবস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২০, ১:৫৬ পিএম

যুক্তরাষ্ট্রের ২৪৪তম স্বাধীনতা দিবস আজ। প্রতি বছর ৪ জুলাই জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে দিবসটি উদ্যাপন করে মার্কিনিরা। মহা সমারোহে, মহা গৌরবে আমেরিকানরা প্রতি বছর এই দিনটিতে স্বাধীনতা দিবস উদযাপন করে। সরকারি ছুটি ভোগ করে। প্যারেড করে। জাতীয় পতাকা ওড়ায়। আতশবাজির উৎসব হয়। তার আগে বড় বড় শপিংমলে স্বাধীনতা দিবস উপলক্ষে জিনিসপত্রের দামে বিশেষ ছাড় দেয়া হয়।
১৭৭৬ সালের এই দিনে ১৩টি উপনিবেশের কনটিনেন্টাল কংগ্রেস স্বাধীনতার ঘোষণাপত্র অনুমোদন করে। এর দুই দিন আগেই প্রতিনিধিরা ব্রিটেনের সঙ্গে সম্পর্কচ্ছেদ করে স্বাধীনতার পক্ষে ভোট দেন।
স্বাধীনতা দিবসের উৎসবকে কেন্দ্র করে আয়োজন করা হয় বিশাল জনসমাবেশ, কুচকাওয়াজ এবং কনসার্ট। চোখ ধাঁধানো আতশবাজিও থাকে অন্যতম আকর্ষণ। স্বাধীনতা দিবসের আয়োজনে স্ট্যাচু অব লিবার্টিকে বর্ণিল সাজে সজ্জিত করা হয়। এটি যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ও গণতন্ত্রের প্রতীক।
কিন্তু এবার অতীতের সেই সমারোহ থাকবে না। অতীতের নিয়মিত আয়োজনের অনেক কিছুই অনুপস্থিত থাকছে। মানুষের মনে আনন্দ নেই, তাই উদযাপনও নয় বর্ণাঢ্য। অথচ এই আমেরিকায় যতগুলো উদযাপনে সমগ্র দেশ, সমগ্র জনগোষ্ঠী মেতে ওঠে, তার মধ্যে অন্যতম ৪ জুলাই, স্বাধীনতা দিবস।
১৩টি মূল রাজ্য নিয়ে জর্জ ওয়াশিংটন, রুজভেল্ট, থমাস জেফারসন, জেমস ম্যাডিসন, জন অ্যাডামসদের নেতৃত্বে ১৭৭৬ সালের ৪ জুলাই ইউনিয়নের পতাকা যেদিন থেকে উড়ছে, সেদিন থেকে নানা বর্ণে, নানা বৈচিত্র্যে স্বাধীন দিবস উদযাপিত হয়ে আসছে। এরপর আরও ৩৭টি রাজ্য ইউনিয়নে যুক্ত হয়েছে এবং ১৩টি ডোরা দাগের সঙ্গে আরও ৩৭টি মিলে ইউনিয়ন পতাকার সৌন্দর্য ও তাৎপর্য বৃদ্ধি করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ