Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

ইরানের নাতাঞ্জ পারমানবিক কেন্দ্রে ইসরায়েলি সাইবার হামলায় বিস্ফোরণ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২০, ৫:০৯ পিএম

ইসরায়েলি এফ-৩৫ সাইবার হামলায় ইরানের নাতাঞ্জ পরামানবিক কেন্দ্রে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। কুয়েতের দৈনিক আল-জারিদার এক খবরে দাবি করা হয়েছে, গত সপ্তাহে ইরানের পারচিন মিলিটারি কমপ্লেক্স ও নাতাঞ্জ পারমানবিক কেন্দ্রে ইসরায়েল হামলা চালিয়েছে। ইসরায়েলের পক্ষ থেকে এখনো কোনো বক্তব্য মেলেনি। -স্পুটনিক, বিবিসি, ইরনা, নিউইয়র্ক টাইমস, রেডিও ফারদা

মধ্যপ্রাচ্যের এক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস বলছে, নাতাঞ্জ পারমানবিক কেন্দ্রে বিস্ফোরক ডিভাইস বসানো হয়েছিল। বিস্ফোরণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে পারমানবিক ও ক্ষেপণাস্ত্র কার্যক্রম ইরান ভূগর্ভে পরিচালনা করে থাকে। ইরানের পক্ষ থেকে বিস্ফোরণে গ্যাস পাইপলাইন ক্ষতিগ্রস্ত হওয়ার কথা প্রথমে বলা হয়। এরপর জানানো হয় ইরানের দুর্ঘটনা - কবলিত পরমাণু স্থাপনা থেকে পারমাণবিক নিঃসরণ হয়নি। নাতাঞ্জ পরমাণু স্থাপনায় নির্মীয়মান যে শেডে দুর্ঘটনা ঘটেছে তাতে কোনো পারমাণবিক পদার্থ পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা ।

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদ বলেছে , সম্প্রতি নাতাঞ্জ পরমাণু স্থাপনায় যে দুর্ঘটনা ঘটেছে তার মূল কারণ উপযুক্ত সময়ে ঘোষণা করা হবে। পরিষদের মুখপাত্র কেইভান খোশরাভি জানান , বিভিন্ন সেক্টরের বিশেষজ্ঞরা ভিন্ন ভিন্ন ধারণা নিয়ে তদন্ত শুরু করেছেন । হামলার দায় স্বীকার করে বিবিসি ফারসি শাখায় একটি ইমেইল পাঠায় হোমল্যান্ড প্যান্থারস নামে একটি গ্রুপ। ইরানি মিডিয়ায় এসব হামলার খবর আসার ৮ ঘন্টা আগে বিবিসি ফারসি শাখায় ওই ইমেইলটি আসে। ইরানি বার্তা সংস্থা ইরনার এক সংবাদ বিশ্লেষণে বলা হয় , ইসরায়েল ও যুক্তরাষ্ট্র সীমা অতিক্রম করেছে। এর আগেও নাতাঞ্জ পারমানবিক কেন্দ্রে হামলার ঘটনা ঘটেছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ