Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ১২:০১ এএম

মহা সঙ্কটে রূপ 

ইনকিলাব ডেস্ক : কেনিয়া এখন প্রাণঘাতী করোনা মহামারীর বিরুদ্ধে লড়ছে, এরি মাঝে কেনিয়া অন্য এক মহা সঙ্কটের মুখে ও সেখানকার কর্তৃপক্ষ যুবতী মেয়েদের ব্যাপক গর্ভধারণের এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন ও তারা জানান, গত ৩ মাসে ১,৫২,০০০ যুবতী গর্ভবতী হয়েছে, যা ৩ মাসের হিসাবে ৪০% হারে বেশি। প্ল্যান ইন্টারন্যাশনাল ইন কেনিয়ার পরিচালক, কেইট মাইনা ভরলি বলেছেন, মেয়েদের ক্ষমতায়নে কেনিয়ায় যে সফলতা অর্জিত হয়েছিল, করোনা মহামারী তা, ম্লান করে দিয়েছে।


তুরস্কে নিহত ২
ইনকিলাব ডেস্ক : তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি আতশবাজি কারখানায় সিরিজ বিস্ফোরণে দুইজন নিহত ও অন্তত ৭৩ জন আহত হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। কারখানাটি সাকারিয়া প্রদেশের হান্দেক জেলায় অবস্থিত। শুক্রবার বেলা সোয়া ১১টার দিকে সেখানে প্রথম বিস্ফোরণের শব্দ শোনা যায়। তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা অধিদপ্তর এক বিবৃতিতে আতশবাজি কারখানায় এ সিরিজ বিস্ফোরণকে ‘দুর্ঘটনা’ হিসেবে অভিহিত করেছে বলে জানিয়েছে। আনাদোলু।


২২ অভিযোগ
ইনকিলাব ডেস্ক : কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বাসভবন এলাকায় ‘বেপরোয়া’ অনুপ্রবেশের দায়ে আটক সশস্ত্র বাহিনীর সেই সদস্যের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ গঠন করা হয়েছে। হুমকি প্রদান, ভয়ঙ্কর উদ্দেশ্য নিয়ে অস্ত্র বহনসহ ২২টি অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। রয়েল কানাডিয়ান মাউন্টেন পুলিশকে (আরসিএমপি) উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। পুলিশের ধারণা, ওই ব্যক্তির কোনও সঙ্গী ছিল না। বিবিসি।


এখন নিরাপদ
ইনকিলাব ডেস্ক : ইরানের ইস্পাহান প্রদেশের নাতাঞ্জ পারমাণবিক স্থাপনায় বৃহস্পতিবার আগুন লাগে। এতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি বলে জানায় কর্তৃপক্ষ। জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষক সংস্থা দেশটির যে কয়েকটি পারমাণবিক স্থাপনা নজরদারিতে রেখেছে নাতাঞ্জ সেগুলোর মধ্যে একটি। বৃহস্পতিবার দুর্ঘটনার পর তদন্ত শুরু করে আইএইএ। শুক্রবার রাতে এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, নাতাঞ্জ পরমাণু স্থাপনায় নির্মীয়মাণ যে শেডে দুর্ঘটনা ঘটেছে তাতে কোনো ক্ষতিকর পারমাণবিক পদার্থ পাওয়া যায়নি। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ
আরও পড়ুন