Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনায় আক্রান্ত পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ১২:০০ এএম

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাড়িতে কোয়ারেন্টিনে আছেন। গত শুক্রবার তিনি নিজেই টুইট করে করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি লিখেছেন, ‘আজ (শুক্রবার) দুপুরের পর আমার হালকা জ্বর ছিল এবং আমি তাৎক্ষণিকভাবে বাড়িতে কোয়ারেন্টিনে চলে যাই। পরে পরীক্ষায় আমার করোনা পজিটিভ এসেছে’।
তবে তিনি সুস্থ অনুভব করছেন এবং বাড়ি থেকে কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। কিন্তু তিনি কীভাবে করোনায় আক্রান্ত হয়েছেন তা পরিষ্কার নয়। তিনি নিয়মিতভাবে মিটিং করে যাচ্ছিলেন। এমনকি নিজের হোমটাউনেও গিয়েছেন এবং স্থানীয়দের সঙ্গে সাক্ষাৎ করেছেন কুরেশি।
গত কয়েক দিনে পার্লামেন্টে পাকিস্তানি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন কুরেশি এবং বুধবার মন্ত্রিসভার বৈঠকেও যোগ দেন তিনি। এছাড়া বুধবার আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদের সঙ্গেও ইসলামাবাদে বৈঠক করেন কুরেশি। খলিলজাদের সঙ্গে আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী।
এসব বৈঠকের ছবিতে দেখা যায়, কুরেশি এবং অন্যরা মুখে মাস্ক পরে আছেন। তবে এ বিষয়ে কোনও মন্তব্য করেনি মার্কিন পররাষ্ট্র বিভাগ।
পাকিস্তানে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকেই দেশটির ক্ষমতাসীন দলসহ আরও অনেকে রাজনৈতিক করোনায় আক্রান্ত হয়েছেন। এরমধ্যে দেশটির দুইজন সাবেক প্রধানমন্ত্রীও রয়েছেন। এছাড়া দেশটির জাতীয় পরিষদের স্পিকার, সিন্ধ প্রদেশের গভর্নর, প্রধান বিরোধী দলের নেতা এবং রেলমন্ত্রীও রয়েছেন এই তালিকায়।
পাকিস্তানে করোনায় আক্রান্ত রাজনীতিকদের মধ্যে বেলুচিস্তান প্রদেশের গভর্নর, ক্ষমতাসীন দল পিটিআই পাঞ্জাবের আইনপ্রণেতা, সিন্ধ রাজ্য সরকারের মন্ত্রী, স্থানীয় প্রাদেশিক পরিষদের একজন সদস্য ছাড়াও ইমরান খানের দলের একজন নেতা করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।
উল্লেখ্য, পাকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী- দেশটিতে এ পর্যন্ত ২ লাখ ২১ হাজার ৮৯৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ৪ হাজার ৫৫১ জন। তবে সুস্থ হয়েছে অর্ধেকেরও বেশি অর্থাৎ ১ লাখ ১৩ হাজার ৬২৩ জন। সূত্র : সিজিটিএন, ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন