Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

‘কলঙ্কিনী রাধা’ গানটি বাউল শাহ আব্দুল করিমের নয়!

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ৯:৩৫ এএম

সম্প্রতি অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে 'বুলবুল' সিনেমা। এটি প্রযোজনা করেছেন বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা। সিনেমাটি মুক্তির পর থেকেই দর্শক মহলে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে।

এই সিনেমাটিতে ‘কলঙ্কিনী রাধা’ শিরোনামের একটি বাউল গান ব্যবহার করে নেটিজেনদের তোপের মুখে পড়েছে নেটফ্লিক্স। বাদ পড়েননি প্রযোজক আনুশকা শর্মা ও তার সংস্থা 'ক্লিন সেট ইমেজ'।

বাংলাদেশ ও ভারতের একাধিক সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে বলা হয় জনপ্রিয় এই গানটি সিলেটের কিংবদন্তি বাউল শিল্পী শাহ আব্দুল করিমের কণ্ঠে গাওয়া। আর বিপত্তি বাঁধলো সেখানেই!

সম্প্রতি গণমাধ্যমে শিল্পীর ছেলে শাহ নূর জালাল জানিয়েছেন, ‘কলঙ্কিনী রাধা’ গানটি বাবার মুখে কখনোই শোনেননি তিনি। শুধু বাবাই নয়, তার সমসাময়িক কিংবা পরের প্রজন্মের শিল্পীদেরও গানটি গাইতে শোনেননি। এমনকি, শিল্পীর অগ্রন্থিত গানের মধ্যে এমন কোনো গান খুঁজে পাননি বলেও জানান তিনি।

শাহ নূর জালালের কথায়, সিলেট অঞ্চলের কোনও বাউল এটি নিজের গান দাবি করে গেয়েছেন বলে আমার জানা নেই। আবার অনেকেই ভাবেন গানটি রাধারমণের। কিন্তু সেটিরও সত্যতা পাওয়া যায়নি। সম্প্রতি কিছু মানুষ লেখালেখি করতে গিয়ে ভুলে ভরা তথ্য প্রচার করছেন। যার কারণে বিব্রত হচ্ছেন সম্মানি মানুষেরা।

প্রয়াত শিল্পীর অন্যতম প্রধান শিষ্য বাউল আব্দুল রহমান বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, 'আমি তাঁর জীবদ্দশায় প্রায় ৩৬ বছর সঙ্গ করেছি। তার অধিকাংশ গানের পান্ডুলিপি আমার হাতে লেখা। তিনি এই গানের রচয়িতা নন, পাশাপাশি তাঁকে কখনোই এমন গান পরিবেশন করতে দেখিনি। আমরা তার শিষ্যরাও এমন গান পরিবেশন করিনি। মানুষ এসব ভুল তথ্য কোথা থেকে যে পান!'

এদিকে কিংবদন্তি বাউল শিল্পী শাহ আব্দুল করিমের জীবন ও কর্ম নিয়ে প্রায় নয়টি বই লিখেছেন জীবনীকার সুমন কুমার দাশ। তিনি নিজেও বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমে বলেন, 'এই গান শাহ আব্দুল করিম কখনোই গাননি। তাঁকে অহেতুক বিষয়টির সঙ্গে সম্পৃক্ত করা হচ্ছে।' তার কথায়, সিলেট যেহেতু আসামের কাছাকাছি, হয়তো সেকারণে একটা দ্বিধা তৈরী হয়েছে। তবে গানের গীতিকার ও সুরকারের নাম এখনও জানা সম্ভব হয়নি।'

উত্তর ভারতের হিন্দুত্ববাদীরা ‘কলঙ্কিনী রাধা’ গানের মধ্যে তাদের দেবতা কৃষ্ণকে ‘কানু হারামজাদা’ ও তার লীলা সঙ্গীকে 'কলঙ্কিনী' বলার কারণে বেজায় চটেছেন। আর সেকারণে গানটি নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছে নেটফ্লিক্স। এই প্ল্যাটফর্ম বয়কটেরও ডাক দিয়েছে নেটিজেনদের একাংশ। তবে বিষয়টি নিয়ে এখনও কোনও মন্তব্য করেননি সিনেমাটির প্রযোজক আনুশকা শর্মা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ