Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করব: ভেনিজুয়েলার প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ৯:৪৪ এএম

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, অত্যাধুনিক সমরাস্ত্রের ব্যবস্থা করার পাশাপাশি তিনি তার দেশের সশস্ত্র বাহিনীকে সব দিক দিয়ে শক্তিশালী করার কর্মসূচি হাতে নিয়েছেন। ভেনিজুয়েলার সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে গতকাল (শনিবার) এক টুইটার বার্তায় মাদুরো এ পরিকল্পনার কথা জানান।

নিজের অফিসিয়াল টুইটার পেজে মাদুরো লিখেছেন, নৈতিকতা, কৌশল, প্রতিরক্ষা ও প্রশিক্ষণের দিক দিয়ে ভেনিজুয়েলার সশস্ত্র বাহিনীকে সর্বোচ্চ মান বজায় রাখতে হবে। সেইসঙ্গে এ বাহিনীর যাতে সর্বাধুনিক অস্ত্রসস্ত্র থাকে এবং যেকোনো প্রয়োজনে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে পারে সে ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত ৩ মে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অপহরণ করার একটি ঘৃণ্য প্রচেষ্টা রুখে দেয় ভেনিজুয়েলার সেনাবাহিনী। কলম্বিয়া থেকে আমেরিকার সমর্থনপুষ্ট একদল ভাড়াটে সেনা ভেনিজুয়েলায় অনুপ্রবেশ করে প্রেসিডেন্ট মাদুরোকে তুলে নিয়ে যেতে চেয়েছিল।

এ ছাড়া, আমেরিকার নিষেধাজ্ঞা উপেক্ষা করে সম্প্রতি ইরানের পক্ষ থেকে পাঠানো তেল ট্যাংকারগুলো ভেনিজুয়েলার পানিসীমার কাছাকাছি পৌঁছের পর দেশটির নৌ ও বিমানবাহিনী ট্যাংকারগুলোকে স্কর্ট করে নিয়ে যায়।সেইসঙ্গে ক্যারিবীয় সাগরে মোতায়েন মার্কিন নৌবাহিনী যাতে ইরানি তেল ট্যাংকারগুলোর ক্ষতি করতে না পারে সেজন্য নিজের উপকূলে নানা ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছিল ভেনিজুয়েলার সশস্ত্র বাহিনী।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভেনিজুয়েলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ