Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

সোমালিয়ায় আত্মঘাতী ও রেস্তোরাঁয় বোমা হামলায় হতাহত ১৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ১১:৩৯ এএম

সোমালিয়ার একটি রেস্তোরাঁয় বোমা বিস্ফোরণে ৬ জন নিহত হয়েছেন বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। গতকাল শনিবার দক্ষিণাঞ্চলীয় শহর বাইদোয়ায় এ হামলাটি হয় বলে জানিয়েছে বিবিসি।
একইসঙ্গে রাজধানী মোগাদিশুর বন্দরের কাছে এক আত্মঘাতী বোমা হামলায় আরও ৭ জন আহত হন। জঙ্গি গোষ্ঠী আল শাবাব দুটি হামলারই দায় স্বীকার করেছে।
সংবাদ সংস্থা বিবিসির খবরে জানা যায়, বাইদোয়ায় কর আদায়কারী ও সৈন্যদের লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে তারা। কর আদায়কারীরা রেস্তোরাঁয় বসে বৈঠক করার সময় সেখানে বোমা বিস্ফোরণ ঘটানো হয়। এ হামলায় দুই সৈন্য নিহত হয়েছেন বলে দাবি আল শাবাবের, তবে নিহতদের সবাই বেসামরিক বলে জানিয়েছেন সোমালিয়ার কর্মকর্তারা।
অন্যদিকে মোগাদিশুতে তল্লাশী চৌকিতে দাঁড়ানোর নির্দেশনা অগ্রাহ্য করে একটি গাড়ি এগিয়ে যেতে থাকলে কর্মকর্তারা সেটি লক্ষ্য করে গুলি ছোড়েন। এক আত্মঘাতী হামলাকারী ওই গাড়ি চালিয়ে নিয়ে বন্দরের কাছে একটি পুলিশ পোস্টে হামলার চেষ্টা করেছিল, তবে নিরাপত্তা বাহিনী তাকে গুলি করলে গাড়িটি বিস্ফোরিত হয়। এতে দুই পুলিশ কর্মকর্তা ও পাঁচ পথচারী আহত হন।
উল্লেখ্য, এক দশকেরও বেশি সময় ধরে সোমালিয়ার জাতিসংঘ সমর্থিত সরকার দেশের নিয়ন্ত্রণ নিয়ে আল শাবাবের সঙ্গে লড়াই করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোমালিয়া

১৯ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ