Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

জাপানে ভয়াবহ বন্যা ও ভূমিধসে নিহত ১৫, দশ হাজার সেনা সদস্য মোতায়েন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ১২:০৩ পিএম

জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ কিয়ুশোতে ভারি বৃষ্টিপাতের জেরে বন্যা ও ভূমিধসে ১৫ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন আরো ৯ জন। বন্যা কবলিত একটি নার্সিং হোম থেকেই ১৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
জাপানের আবহাওয়া বিভাগের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী রোববার পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। এরইমধ্যে দুই লাখ বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে। উদ্ধারকাজে সহায়তার জন্য পাঠানো হয়েছে দশ হাজার সেনা সদস্য। বাসিন্দাদের সর্বোচ্চ সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।
ভিডিও ফুটেজে দেখা গেছে কুমা নদীর একটি সেতু ঢেউয়ের তোড়ে ভেসে গেছে। এছাড়া বহু গাড়ি ও বাড়ি তলিয়ে থাকতেও দেখা গেছে।
জাপানের আবহাওয়া বিভাগ জানিয়েছে, এই ধরনের বৃষ্টিপাত ওই অঞ্চলে আগে কখনো দেখা যায়নি। আশ্রয়প্রার্থী এক নারী বলেন, এই ধরনের শক্তিশালী বৃষ্টিপাতের কথা তিনি আগে কখনো কল্পনা করেননি দেখেননি।
কুমামাটো এলাকায় বসবাসকারী হারুকা ইয়ামাদা বলেন, ‘আমি বড় বড় গাছ ও বাড়িঘর ভেসে যেতে দেখেছি এবং সেগুলো কোনও কিছুর সঙ্গে ধাক্বা খাওয়ার শব্দও শুনেছি। এলাকার বাতাসে লিক হওয়া গ্যাস ও সুয়ারেজের পানির গন্ধ।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ