Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

ফুটবল বিশ্বকাপে থাকবে ‘রোবট রেফারি’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ১:১৯ পিএম

করোনাভাইরাসের কারণে বিশ্বের ক্রিড়াঙ্গন অনেকটা স্থবির। তবে কাতার ফুটবল বিশ্বকাপ নিয়ে পরিকল্পনার ঘাটতি রাখতে চায় না ফিফা। তাই কাতার বিশ্বকাপে অভিনব এক প্রকল্প হাতে নিয়েছে ফিফা। এই আসরে সহকারী রেফারি হিসেবে কাজ করতে পারে ‘রোবট’। এমনই পরিকল্পনা করছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

এ ব্যাপারে ফিফার টেকনোলজি ডিরেক্টর জোহান্নেস হোলজমুলার জানিয়েছেন, পরিকল্পনা অনুযায়ী নতুন প্রকল্পে সহকারী রেফারিদের পরিবর্তে কম্পিউটার টেকনোলজির মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে অফসাইড সিদ্ধান্ত দেওয়া হবে।

এক্ষেত্রে যদি কোনো ফুটবলার লাই ক্রস করে, তবে অ্যালার্ম বেজে উঠবে। এটা অনেকটা গোললাইন টেকনোলজির মতো। এমনকি শরীরের কোন অংশ অফসাইড হলো তাও দেখিয়ে দেবে এটি। এছাড়া এটি খেলোয়াড়ের পায়ের আকারও বিবেচনা করবে।
এই রোবট প্রযুক্তি অবশ্য ইতোমধ্যে পরীক্ষা করানো হয়েছে গত ডিসেম্বরে। কাতারেই ক্লাব বিশ্বকাপের ম্যাচে, যেখানে শিরোপা জিতেছিল লিভারপুল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ


আরও
আরও পড়ুন