Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী

করোনা সংক্রমনে দক্ষিণাঞ্চলে আক্রান্তের সংখ্যা কমলেও একদিনে মৃত্যুর রেকর্ড

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ১:৩৫ পিএম

দক্ষিণাঞ্চলে রেকর্ড সৃষ্টি করে রবিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় করোনা সংক্রমনে মৃত্যুর মিছিলে আরো ৫ জনের নাম যোগ হয়েছে। গত মার্চ থেকে এ পর্যন্ত দক্ষিণাঞ্চলে একদিনে এত করোনা রোগীর মৃত্যু হয়নি। আক্রান্তের সংখ্যা আরো ১শ। তবে আগের দিন সংখ্যাটা ছিল ১৪২। ফলে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় এপর্যন্ত প্রায় ৩ হাজার ৩শ আক্রান্তের বিপরিতে মৃত্য হল ৭৩ জনের। গত ২৪ ঘন্টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মহানগরীর ভাটিখানা এলকার ১ জন ছাড়াও ঝালকাঠীর নলছিটি ও সদর উপজেলার দুজনের মৃত্যু হয়েছে। এছাড়া বরিশালের বাবুগঞ্জ ও আড়ৈলঝাড়া উপজেলা হাসপাতালে একজন করে মারা গেছেন। ঝালকাঠী সদরের মৃত ব্যক্তির বয়স ছিল ৮০ বছর। তবে এসময়ে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় আরো ২৬ জন সহ মোট ১ হাজার ১০৫ জন সুস্থ্য হয়ে উঠেছেন বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে।
গত ২৪ ঘন্টায় পটুয়াখালীর অবস্থার অবনতি ঘটেছে। এসময়ে জেলাটিতে করেনা সংক্রমনে কোন মৃত্যু না হলেও আক্রান্তের সংখ্যা পূর্ববর্তি চব্বিশ ঘন্টায় ৩৪ থেকে বেড়ে ৪০ হয়েছে। এ জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৫১১’র বিপরিতে মৃত্যু হয়েছে ২২ জনের। গতকাল এ জেলায় নতুন করে কারো সুস্থ হবার খবর না থাকলেও এ পর্যন্ত জেলাটিতে মোট ১০৮ জনের সুস্থ কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। বরগুনাতেও রবিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় পরিস্থিতির অবনতি ঘটে নতুন করে আরো ২৩ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ৩০১-এ উন্নীত হয়েছে। মোট মৃত্যু হয়েছে ৪ জনের। গত ২৪ ঘন্টায় জেলাটিতে নতুন কারো সুস্থ্য হয়ে ওঠার খবর না থাকলেও এপর্যন্ত মোট ১৫৬ জন সেরে উঠেছেন বলে জানা গেছে।
পিরোজপুরেও আগের দিনের ১১ জনের স্থলে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৮’তে উন্নীত হয়েছে। জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ২৪৪, মৃত্যু হয়েছে ৫ জনের। নতুন করে ৩ জন সহ মোট সুস্থ হয়ে উঠেছেন ১৪২ জন।
এদিকে বরিশাল মহানগরী সহ জেলায় রবিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় অবিশ^াস্যভাবে এক-তৃতীয়াংশেরও নিচে, ১৮ জনে হৃাস পেয়েছে। যা আগের দিন ছিল ৬২। তবে এসময়ে মৃত্যুর নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। গত ২৪ ঘন্টায় মহানগরীতে ১ জন সহ জেলায় মৃত্যু হয়েছে তিন জনের। ফলে মহানগরী সহ জেলায় মোট ১ হাজার ৬৮১ আক্রান্তের বিপরিতে মৃত্যু হল ২৮ জনের। এরমধ্যে মহানগরীতেই আক্রান্তের সংখ্যা দেড় হাজারের কাছে। মৃত্যুও হয়েছে ১৩ জনের। গতকাল জেলায় নতুন আক্রান্ত ১৮ জনের মধ্যে অন্তত ১১ জনই মহানগরীতে। এরমধ্যে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের একাধীক চিকিৎসক সহ চিকিৎসা কর্মীও রয়েছেন। এছাড়া নগরীর রূপাতলী, এন হোসেন লেন, ব্রাউন কম্পাউন্ড, আমতলা, নবগ্রাম রোড সহ কয়েকটি এলাকায় নতুন রোগী সনাক্ত হয়েছে।
অপরদিকে দক্ষিণাঞ্চলে অন্যতম হটস্পট ঝালাঠীতে করোনা সংক্রমনে দুই রোগীর মৃত্যু ঘটেছে। ফলে জেলাটিতে ২৪২ আক্রান্তের বিপরিতে মৃত্যু হল ১০ জনের। জেলাটিতে নতুন কোন আক্রান্তের খবর না থাকলেও ৩ জন সহ মোট সুস্থ হয়ে উঠেছেন ১১৭ জন।
এদিকে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রবিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আরো ৯জনকে ভর্তি করা হয়েছে। এসময়ে দুজনকে ছাড়পত্র দেয়া হলেও হাসপাতালটির করোনা ওয়ার্ডে ভর্তি হয়েছেন আরো ৮জন। ছাড়পত্র দেয়া হয়েছে দু জনকে। বর্তমানে হাসপাতালটির আইসোলেশন ও করেনা ওয়ার্ডে যথাক্রমে ৬৩ ও ৫১ জন চিকিৎসাধীন বলে জানা গেছে। এ দুটি ওয়াডের্ এ পর্যন্ত ভর্তিকৃত ৭৫৪ জনের মধ্যে মৃত্যু হয়েছে ১১২ জনের। ছাড়পত্র দেয়া হয়েছে ৫২৪ জনকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ