Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

বৃষ্টি থাকবে আরও কয়েকদিন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ১:৪০ পিএম

গরমে তীব্র অস্বস্তিতে আষাঢের বৃষ্টিতে বদলে গেছে প্রকৃতির রুপ। শনিবার সারাদিন ধরেই বৃষ্টি হয়েছে রাজধানী ঢাকায়। সময়ের সঙ্গে সঙ্গে বেড়েছে বৃষ্টির দাপট। যে দাপট আজ রোববারও একইরকম থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। শুধু তাই নয়, চলতি মাসের সাত তারিখের পর বৃষ্টি আরও বাড়তে পারে।

আবহাওয়া অফিস বলেছে, জুলাই মাস জুড়ে সারাদেশে স্বাভাবিক বা ৫০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হতে পারে। যার বেশিরভাগটাই হবে সাত তারিখের পর।

আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু সক্রিয় হয়ে উঠছে। এ কারণে দেশের আকাশে উড়ে আসা মেঘমালার আনাগোনা বাড়বে। এর প্রভাবে বৃষ্টিও বাড়বে।

আজ রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশের পূর্বাংশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় বিরাজ করছে।

আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা ও খুলনা বিভাগের অনেক জায়গায় দমকা হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী থেকে ভারী বর্ষণ হতে পারে। বৃষ্টির কারণে তাপমাত্রা সামান্য কমতে পারে। আগামী দুই দিন সারা দেশে বৃষ্টি বাড়তে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ