Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ মোদির, নিরাপত্তা নিয়ে আলোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ৫:৪৪ পিএম

গত শুক্রবার হঠাৎ করেই লাদাখ সফরে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার দু’দিন পরে আজ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করে তাকে গোটা পরিস্থিতি অবহিত করেন প্রধানমন্ত্রী। আজ সকালে রাষ্ট্রপতি ভবনে এই কথোপকথনে জাতীয় ও আন্তর্জাতিক স্তরের গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়েই দু’জনের কথা হয়েছে বলে জানানো হয়েছে। রাষ্ট্রপতি ভবনের টুইটার হ্যান্ডলে এই তথ্য জানানো হয়েছে।

গালওয়ান উপত্যকায় ভারত-চীন সংঘাতের মধ্যেই শুক্রবার লাদাখ সফরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লে’র নিমুর কাছে সেনা সদস্যদের সঙ্গে কথা বলেন। ১৫ জুন গালওয়ানে সংঘর্ষে আহতদের সঙ্গেও কথা বলেন তিনি। সেখানে সেনার মনোবল বাড়াতে ভাষণও দেন প্রধানমন্ত্রী। তার দু’দিনের মাথায় রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর এই আলাপচারিতা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন কূটনৈতিক পর্যবেক্ষকরা।

রাষ্ট্রপতি ভবনের তরফে অবশ্য নির্দিষ্ট কোনও বিষয় উল্লেখ করা হয়নি। টুইটার হ্যান্ডলে লেখা হয়েছে, ‘রাষ্ট্রপতি ভবনে এসে সাম্প্রতিক জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ইস্যুগুলি রাষ্ট্রপতিকে জানিয়েছেন প্রধানমন্ত্রী।’ ওই টুইটের সঙ্গে রাইসিনা হিলসে দু’জনের কথোপকথনের একটি ছবিও পোস্ট করা হয়েছে।

তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, বেইজিংয়ের সঙ্গে সংঘাতের পাশাপাশি যে ভাবে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে, সেই বিষয়টিও আলাপচারিতায় বাদ পড়েনি। করোনার মোকাবিলায় লকডাউন এবং চিকিৎসা ব্যবস্থা কেমন চলছে, সে বিষয়েও রাষ্ট্রপতিকে প্রধানমন্ত্রী জানিয়েছেন বলেই মত ওই পর্যবেক্ষকদের। আবার সম্প্রতি গরিবদের বিনামূল্যে খাদ্য দেয়ার প্রকল্প নভেম্বর পর্যন্ত বাড়ানোর ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। করোনাভাইরাসের সামগ্রিক পরিস্থিতির মধ্যে সেই বিষয়টিও উঠে আসতে পারে। সূত্র: নিউজ টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ