Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

বাল্টিমোরে কলোম্বাসের মূর্তিকে গুঁড়িয়ে দিলেন ‘‌ব্ল্যাক লাইভস্‌ ম্যাটার’‌–এর প্রতিবাদীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ৬:০০ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস ছিল গতকাল শনিবার । আর এদিনই যেন আমেরিকাকে নতুন করে স্বাধীন করতে চাইলেন বাল্টিমোরের ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ প্রতিবাদীরা। লিটল্‌ ইতালির কাছে বাল্টিমোরের ইনার বে অঞ্চলে ইতালীয় অভিযাত্রী ক্রিস্টোফার কলোম্বাসের সুবিশাল মূর্তিকে শনিবার রাতে দড়ি বেঁধে টেনে নামিয়ে গুঁড়িয়ে দিলেন ‘‌ব্ল্যাক লাইভস্‌ ম্যাটার’‌–এর প্রতিবাদীরা। -দ্য সান, ক্যাপিটাল গেজেট

আমেরিকা ভূখণ্ডের আবিষ্কারক বলে ইতিহাসে উল্লিখিত কলোম্বাসের বিরুদ্ধে একদল ঐতিহাসিক বরাবরই অভিযোগ করেছেন যে, তিনি আমেরিকার কৃষ্ণাঙ্গ আদিবাসীদের উপর যথেচ্ছ অত্যাচার করেছিলেন। তাদের ক্রীতদাস বানিয়ে রেখেছিলেন। ফ্লয়েডকাণ্ডের পর কৃষ্ণাঙ্গদের উপর অত্যাচারের প্রতিবাদে আমেরিকাজুড়ে চলা বিক্ষোভে মাঝেমাঝেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে কলোম্বাসের মূর্তি ভাঙার খবর মিলেছে। ১৯৮৪ সালে ইতালীয় বাসিন্দা অধ্যুষিত লিটল্‌ ইতালি লাগোয়া বাল্টিমোরের ইনার বে অঞ্চলে সেটি স্থাপন করা হয়েছিল। মূর্তি ভাঙার ঘটনায় ডেমোক্র ‌ ্যাট দলের মুখপাত্র বলেছেন , দেশে যে মানুষের ক্ষোভ , অসন্তোষ বাড়ছে এভাবে প্রতিবাদ তারই প্রতিফলন। তারা এই বিক্ষোভকে সমর্থন করবেন বলে জানিয়েছেন ডেমো ক্র্যাট নেতা ।

তিনি আরও বলেছেন , বাল্টিমোর পুলিশের কাজ জনতার সেবা দেয়া , শ্বেতাঙ্গদের প্রতি আনুগত্য প্রকাশ করে মূর্তি রক্ষা করা নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ