Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

ইসরায়েলের ওপর কঠোর নিষেধাজ্ঞার আহ্বান লাতিন আমেরিকার বিশিষ্ট ব্যক্তিদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ৬:১৮ পিএম

ইহুদিবাদী ইসরায়েলের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন লাতিন আমেরিকার ৩২০ জন বিশিষ্ট ব্যক্তি। ফিলিস্তিনের পশ্চিম তীর ও জর্দান উপত্যকাকে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত করার যে পরিকল্পনা নিয়েছে তেলআবিব, তা ঠেকানোর জন্য এই আহ্বান জানিয়েছেন এসব বিশিষ্ট নাগরিক।
দি বয়কট, ডিভেস্টমেন্ট অ্যান্ড স্যাংশন্স বা বিডিএস নামের সংগঠন এক বিবৃতির মাধ্যমে এ আহ্বান জানান। বিবৃতিতে সই করেছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট দিলমা রৌসেফ, লুলা ডি সিলভা, বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস, ইকুয়েডরের সাবেক প্রেসিডেন্ট রাফায়েল কোরেয়া এবং শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী আর্জেন্টিনার নাগরিক অ্যাড্লফো পেরেজ এসকুইভেল। খবর মিডলইস্ট মনিটরের।
ফিলিস্তিনের পশ্চিম তীর ও জর্দান উপত্যকাকে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত করার পরিকল্পনার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা বিশ্বব্যাপী যে আন্দোলন গড়ে তোলার উদ্যোগ নিয়েছে তার অংশ হিসেবে এই বিবৃতি প্রকাশ করা হয়েছে।
বিবৃতিতে বর্ণবাদবিরোধী জাতিসংঘের স্পেশাল কমিটিকে পুনরুজ্জীবিত করার আহ্বান জানানো হয়েছে যাতে ফিলিস্তিনি জনগণের ব্যাপারে ইসরায়েলের অনুসৃত বর্ণবাদী নীতির অবসান ঘটে।
বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনের ভূমি দখলের ব্যাপারে ইসরায়েলের এই পরিকল্পনা শুধুমাত্র আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং শান্তির জন্য হুমকি নয় বরং এটি সেই সমস্ত নারী-পুরুষের ওপর হামলা যারা উপনিবেশবাদ এবং বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করছেন।



 

Show all comments
  • نحن اتفقنا على هدم اسرائيل ومنع ظلمهم ৫ জুলাই, ২০২০, ৬:৫৩ পিএম says : 0
    اتفقنا على هدم اسرائيل ومنع ظلمهم ن
    Total Reply(0) Reply
  • মোঃ আক্কাস বিন আব্দুল হাকিম ৫ জুলাই, ২০২০, ৮:৩৫ পিএম says : 0
    যেখানে মুসলিমরা প্রতিবাদ করবে! সেখানে অন্য ধর্মাআবলম্বীরা প্রতিবাদ করছে।হায়রে মুসলিম জাতীয়তাবাদী দেশ।তোমরা কি আল্লাহকে ভয় করনা? ইহুদিরা এত সাহস তোমাদের জন্যেই পেয়েছে।এখনো সময় আছে ইহুদিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা কর। তানাহলে ওরা তোমাদের ভাইয়ের রক্ত দিয়ে হলি খেলবে।
    Total Reply(0) Reply
  • Fayz ৫ জুলাই, ২০২০, ৮:৪৪ পিএম says : 0
    الموت لإسرائيل
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ