Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী

পাকিস্তানের কাছে মাফ চাইত ভারত!

আফ্রিদির স্মৃতির পাতায় হার-জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ১২:০১ এএম

রাজনৈতিক টানাপোড়নে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ অনেকদিন। কেবল আইসিসি আসরেই মুখোমুখি হতে দেখা যায় দু’দলকে। তবে এক সময় নিয়মিতই সিরিজ খেলত চির প্রতিদ্ব›দ্বী দুই দল, ব্যাটে বলে জম্পেশ লড়াইয়ের সঙ্গে চলত কথার লড়াইও। পুরনো সে সময়ের কথা মনে করে শহীদ আফ্রিদি এক বিস্ফোরক মন্তব্য করেছেন। পাকিস্তানের সাবেক অধিনায়ক আফ্রিদির মতে, ভারতকে নাকি তারা এতই হারাতেন যে খেলা শেষে ভারতীয় ক্রিকেটাররা এসে ক্ষমা চাইতেন। যদিও পরিসংখ্যান বলছে মোটেও এক তরফা ছিল না ভারত-পাকিস্তান ক্রিকেট লড়াই।

সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল সাবেক এই বিধ্বংসী ব্যাটসম্যান। সেরে উঠে বৃহস্পতিবার এক ইউটিউব চ্যানেলে উস্কে দিয়েছেন নতুন বিতর্ক, ‘ভারতের বিপক্ষে খেলা আমি বরাবরই উপভোগ করেছি। আমরা ওদের এত নিয়মিত হারাতাম যে ম্যাচ শেষে তারা আমাদের কাছে মাফ চাইত।’ খোঁচা মেরে মন্তব্যের পর অবশ্য ভারতের বিপক্ষে খেলার চাপের কথাও স্বীকার করেছেন তিনি, ‘ভারত ও অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে খেলা সময় সময়ই উপভোগ্য। কারণ ওরা ভাল দল, বড় দল তাই চাপ বেশি থাকে। ওদের কন্ডিশনে গিয়ে পারফর্ম করা অনেক বড় ব্যাপার।’

১৯৯৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক আফ্রিদির। পাকিস্তানের হয়ে খেলেছেন ২০১৮ পর্যন্ত। তার দীর্ঘ ২২ বছরের ক্যারিয়ার চলাকালীন তিন সংস্করণে ভারত-পাকিস্তান মুখোমুখি হয়েছে ১০২ বার। এরমধ্যে দু’দলের জয়ই সমান ৪৭টি করে। আরও পিছিয়ে ২০১০ সাল পর্যন্ত বিবেচনায় নিলে অবশ্য জয়ে এগিয়ে আছে পাকিস্তান। তবে ফলাফল খুব একতরফা নয়। ওই সময় পর্যন্ত ৮৬ ম্যাচে পাকিস্তানের জয় ৪২, ভারতের ৩৬। আইসিসি বিশ্বকাপের হিসাব নিলে আফ্রিদির কথার বরং উলটো অবস্থা। এখনো পর্যন্ত বিশ্বকাপের কোন ম্যাচে ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। ভারতের বিপক্ষে আইসিসির কোন ইভেন্টে পাকিস্তানের একমাত্র জয় ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে।



 

Show all comments
  • Monjur Rashed ৬ জুলাই, ২০২০, ৮:০৪ পিএম says : 0
    Since the intrusion of Tablig in Pakistan Cricket, overall performance of this team has been deteriorated. Players concentrated more in Tablig rather than concentrating in performance.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন