Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

স্বামীকে দু’বার দাফন

বিবিসি নিউজ | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ১২:০০ এএম

এক নার্স করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত তার স্বামীকে দু’বার দাফন করেছেন। চাঞ্চল্যকর এ ঘটনা ঘটেছে দক্ষিণ আফ্রিকার ইস্টার্ন কেপ প্রদেশে। মৃত্যুর পর লাশ নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হওয়ায় স্ত্রীকে কয়েক দিনের ভেতর দুইবার দাফন সম্পন্ন করতে হয়।

ঘটনার ব্যাপারে সাংবাদিকদের কাছে বিস্তারিত বলেছেন মৃত ব্যক্তির স্ত্রী নার্স নোমাস নোডা। তিনি বলেন, ‘হাসপাতালের মর্গে তারা আমার স্বামীর মুখ দেখতে দেয়নি। এখন আমাকে আরেকজনকে দাফন করতে হল।’
তিনি জানান, মৃত অপর এক ব্যক্তির সঙ্গে তার স্বামী ভুকিলে নোডার লাশ বদল হয়ে যায়। গত ২৮ জুন তার স্বামীকে মাতানজিমা কবরস্থানে রাখা হয়। কিন্তু তিনদিন পর গোরখোদকরা জানান যে এখানে একটি ভুল হয়েছে।

এরপর গত বৃহস্পতিবার ফের দাফনকাজ সম্পন্ন করা হয়। নামের যে ট্যাগ থাকে সেটি অদলবদল হওয়াতে এই ঘটনা ঘটেছে। দু’বার দাফন করায় নোডাকে অনেক অর্থ খরচ করতে হয়েছে। কারণ এই সময়ে শহরের অধিকাংশ সমাধিক্ষেত্র লাশের চাপে নাকাল। নোডার কথা, ‘সারা রাত ঘুমাতে পারিনি। দ্বিতীয় দফায় ২০ জনকে নিয়ে দাফন শেষ করেছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ