Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

স্বাস্থ্যবিধি মেনেই আজ থেকে খুলছে তাজমহল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ১২:০০ এএম

প্রায় তিন মাস পর আজ সোমবার থেকে ফের খুলে দেয়া হচ্ছে ভারতের অন্যতম পর্যটন আকর্ষণ তাজমহল। তবে কঠোর স্বাস্থ্যবিধি মেনেই সেখানে পর্যটকদের ঢুকতে দেয়া হবে। গতকাল ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া টুইট বার্তায় বলা হয়েছে, ‘কেন্দ্রীয়ভাবে রক্ষণাবেক্ষণ করা সব স্থাপনা ও এলাকায় স্যানিটাইজেশন, সামাজিক দূরত্ব ও অন্যান্য স্বাস্থ্যবিধি মানতে হবে।’ এর আওতায় তাজমহলে আসা দর্শনার্থীদের পুরোটা সময় মাস্ক ব্যবহার করতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং মার্বেলের দেয়াল কোনোভাবেই স্পর্শ করা যাবে না। মন্ত্রণালয় জানিয়েছে, আগ্রার সপ্তদশ শতকের এই মোগল স্থাপত্যটিতে এক দিনে কেবল পাঁচ হাজার দর্শনার্থীকে দুই ভাগে প্রবেশের অনুমতি দেয়া হবে। স্বাভাবিক সময়ে পর্যটনের সর্বোচ্চ মরশুমে তাজমহল দেখতে দৈনিক প্রায় ৮০ হাজার লোক জড়ো হয়, সেই তুলনায় এ সংখ্যা অনেক কম।

২২ বছরের নির্মাণ কাজের মধ্যে দিয়ে মোগল সম্রাট শাহজাহান তার মৃত স্ত্রীর সমাধি হিসেবে এ স্মৃতিসৌধ গড়ে তুলেছিলেন, যার নান্দনিক সৌন্দর্য আজও মানুষকে বিমোহিত করে। কর্তৃপক্ষ তাজমহলের পাশাপাশি নয়া দিল্লির ঐতিহাসিক লাল কেল্লাসহ অন্যান্য স্থাপনাগুলো খুলে দিচ্ছে। তবে অনেকেই সমালোচনা করেছেন, তিন মাসের মধ্যে যখন ভারতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা সবচেয়ে দ্রুতগতিতে বাড়ছে তখনই কর্তৃপক্ষ এসব সিদ্ধান্ত নিচ্ছে। ভারতের উত্তর প্রদেশের শহরগুলোর মধ্যে আগ্রাতেই করোনাভাইরাস আক্রান্ত সবচেয়ে বেশি। তাজমহলের আশপাশের সবগুলো আবাসিক এলাকাই কঠোর লকডাউনের মধ্যে আছে বলে জানিয়েছেন স্থানীয় জেলা প্রশাসনের পরিচয় প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ