Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

দালাইলামার ৮৫তম জন্মদিনে তার নিজের গাওয়া সঙ্গীতের দুটি অ্যালবাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ১২:৪৫ পিএম

তিব্বতের নির্বাসিত ধর্মীয় নেতা দালাইলামার নিজের গাওয়া সঙ্গীতের দুটি অ্যালবাম ‘ইনার ওয়ার্ল্ড’ বা ভেতরের জগত এবং ‘ওয়ান অব মাই ফেভারেট প্রেয়ার্স’, যেখানে তিনি মেডিয়েশনের মন্ত্র উচ্চারণ করেছেন, গেয়েছেন সঙ্গীত আর ভক্তরা তা শুনছেন মন্ত্রমুগ্ধ হয়ে। -রয়টার্স, জেরুজালেম পোস্ট

দালাইলামার অ্যালবামে মন্ত্র নামে তার ধর্মীয় শিক্ষা সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। এসব অ্যালবাম সম্পর্কে দালাইলামা নিজেও বলেছেন, আমার জীবনের মূল উদ্দেশ্য যতটা পারি মানুষের সেবা করা। ২০১৫ সালে নিউজিল্যান্ড থেকে তার এক ছাত্রী ও শিল্পী জুনেলি কুনিন গান গাওয়ার অনুরোধ জানালে দালাইলামা রাজি হয়ে যান। অকল্যান্ডে কুনিন রয়টার্সকে দেয়া এক সাক্ষাতকারে বলেন যখন দালাইলামার সঙ্গীত রেকর্ড করছিলাম আমি খুশিতে হালকা পালকের মত বাতাসে যেন ভাসছিলাম ।

দালাইলামার গানের রেকর্ড হয় ভারতে তার বাসভবন ধর্মশালায়। কুনিনের সঙ্গে তার স্বামী আব্রাহাম ছাড়াও আরো বেশ কয়েকজন শিল্পী ছিলেন । আব্রাহাম জানান , সে এক অবিশ্বাস্য মূহুর্ত। আস্থা ও বিশ্বাসের সঙ্গে আমরা ধর্মীয় নেতার সঙ্গীত , তার শিক্ষা , মেডিয়েশন চর্চার বিষয়গুলো রেকর্ড করেছি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ