Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়াকে ধ্বংসের হাত থেকে বাঁচাতেই সংবিধান পরিবর্তন : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ১২:৫৩ পিএম

সাবেক সোভিয়েত ইউনিয়নের দুঃখজনক পরিণতির পুনরাবৃত্তি রোধ করতেই রাশিয়ার সংবিধান সংশোধন করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।
তিনি রাশিয়ার সরকারি এক নম্বর টিভি চ্যানেলকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে সোভিয়েত ইউনিয়নের পতনের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, যে সংবিধান বিশেষ একটি শ্রেণিকে তাদের নিজেদের ও কম্যুনিস্টদের ভাগ্যকে গোটা জাতির ভাগ্যের সঙ্গে জুড়ে দেয়ার অনুমতি দেয় তা বিলম্বিত মাইন ছাড়া আর কিছু নয়। পুতিন বলেন, কাজেই এই মাইনের বিস্ফোরণ থেকে দেশকে রক্ষা করার জন্য সংবিধান সংশোধন ছাড়া অন্য কোনো উপায় ছিল না।
পুতিন বলেন, আমি পুরোপুরি নিশ্চিত যে বর্তমান সংবিধানের সংশোধনী পাস করে আমরা সঠিক কাজ করেছি। এটি আমাদের রাষ্ট্রক্ষমতা জোরদার করবে। এছাড়া আগামী কয়েক বছর ধরে আমাদের দেশের ধারাবাহিক বিকাশের পরিস্থিতি তৈরি করবে।
সম্প্রতি রাশিয়ার সংবিধানে সংশোধনী এনেছেন প্রেসিডেন্ট পুতিন। আগামী ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে এই পরিবর্তন আনেন তিনি। এরপর গত সপ্তাহে সংবিধানের এ পরিবর্তনের ওপর অনুষ্ঠিত গণভোটে জয়ী হন পুতিন। শুক্রবার এই ভোটের ফলাফল প্রকাশ করা হয়।
সমালোচকদের মতে, এ সংশোধনীর মাধ্যমে মূলত আজীবন ক্ষমতায় থাকার ব্যবস্থাকে পাকাপোক্ত করেছেন ভ্লাদিমির পুতিন। তবে এটিকে নিজের ব্যক্তিগত স্বার্থ রক্ষার হাতিয়ার হিসেবে দেখতে নারাজ পুতিন। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ