Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

ফেসবুকের বিকল্প এলিমেন্টস অ্যাপ চালু করল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ২:৫৪ পিএম

লাদাখে গালওয়ান উপত্যকায় যুদ্ধ পরিস্থিতি তৈরি হওয়ার পর টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত। এরপর দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আত্মনির্ভরশীল হতে এসব বিদেশি অ্যাপের বিকল্প বের করার কথা বলেন। বিভিন্ন সফটওয়্যার কোম্পানিকে নতুন নতুন অ্যাপ বানানোর আহ্বানও জানান। এবার সেদিকেই একধাপ এগোল ভারত। ‘এলিমেন্টস’ নামে একটি অ্যাপের উদ্বোধন করা হয়েছে দেশটিতে, যা ফেসবুক-ইনস্টাগ্রামকে টেক্কা দেবে। গতকাল রোববার (৫ জুলাই) এক ভার্চুয়াল সভায় দেশটির উপ-রাষ্ট্রপতি ভেংকাইয়া নাইডু ওই অ্যাপের উদ্বোধন করেন।
এলিমেন্টসকে বলা হচ্ছে ভারতের প্রথম সম্পূর্ণ দেশীয় ‘সোশ্যাল মিডিয়া সুপার অ্যাপ’। এক হাজারেরও বেশি ইঞ্জিনিয়ার মিলে এই অ্যাপটি তৈরি করেছেন। মোট আটটি ভারতীয় ভাষায় অ্যাপটি ব্যবহার করা যাবে।
গুগল প্লে স্টোর এব অ্যাপেল স্টোর থেকে এলিমেন্টস অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। ইতিমধ্যেই এক লাখের বেশি মানুষ অ্যাপটি লাউনলোড করেছেন। এই অ্যাপের মাধ্যমেও ফেসবুকের মতোই বন্ধু-পরিবার-পরিজনদের সঙ্গে যোগাযোগ রাখা যাবে। নানা আকর্ষণীয় ফিচারও আছে। ক্যামেরায় থাকছে ইন-বিল্ড ফিল্টার ও অগমেন্টেড রিয়ালিটি ফিগার। চ্যাটিংও থাকছে। মিলবে খবরের সমস্ত আপডেট।
এই অ্যাপের মাধ্যমেও ফেসবুকের মতোই বন্ধু-পরিবার-পরিজনদের সঙ্গে যোগাযোগ রাখা যাবে। নানা আকর্ষণীয় ফিচারও আছে। ক্যামেরায় থাকছে ইন-বিল্ড ফিল্টার ও অগমেন্টেড রিয়ালিটি ফিগার। চ্যাটিংও থাকছে। মিলবে খবরের সমস্ত আপডেট। ইউজারদের তথ্য যেন সুরক্ষিত থাকে সেজন্য বিশেষ নজর দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাপ

১৪ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ