Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

পাকিস্তানের বিপরীতে এবার ভারত কিনছে মিসাইল-গাইডেডবাহী ড্রোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ৪:০৩ পিএম

পাকিস্তান চীন থেকে সশস্ত্র ড্রোন কেনার সিদ্ধান্ত নেওয়ার পরদিনই পাল্টা পদক্ষেপ হিসেবে মিসাইল ও গাইডেড বোমা বহনে সক্ষম অত্যাধুনিক প্রিডেটর-বি ড্রোন কেনার প্রস্তুতি নিচ্ছে ভারত।
ভারত যে ধরনের প্রিডেটর-বি ড্রোন ভারত কেনার কথা ভাবছে, সেগুলো মিসাইল এবং লেজার গাইডেড বোমা দিয়ে শত্রু শিবিরের উপরে আক্রমণ হানতে সক্ষম।
নজরদারির জন্য আমেরিকার থেকে গোয়েন্দা ড্রোন কেনার কথাবার্তা চালাচ্ছিল ভারতীয় নৌবাহিনী। কিন্তু বর্তমান পরিস্থিতিতে নজরদারির পাশাপাশি হামলা চালাতে সক্ষম ড্রোন কেনাই বেশি কার্যকরী হবে বলে মনে করা হচ্ছে।
ইরাক, আফগানিস্তান এবং সিরিয়ায় এই ধরনের মেল আর্মড প্রিডেটর-বি ড্রোন ব্যবহার করেছে আমেরিকা। এই ড্রোনগুলো একসঙ্গে চারটি হেল-ফায়ার মিসাইল এবং ৫০০ পাউন্ড লেজার গাইডেড বোমা বহনে সক্ষম।
ভারত নিজেই এই ধরনের অ্যাটাক ড্রোন তৈরি করার চেষ্টা করছিল। কিন্তু চীন পাকিস্তানকে চারটি ড্রোন দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পরই দ্রুত আমেরিকার থেকে এই ধরনের ড্রোন কিনতে তৎপর হয়েছে ভারত। পাকিস্তানের গদার বন্দরে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের নিরাপত্তার জন্য এই ড্রোনগুলি চীন পাকিস্তানকে দিচ্ছে বলে জানা গেছে। এর পাশাপাশি পাকিস্তানি বিমান বাহিনীকে দেওয়ার জন্য জিজে-২ ড্রোন তৈরি করছে চীন, যা উইং লং-২ ড্রোনের মিলিটারি ভার্সন। সূত্র : নিউজ ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ