Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

জাতিসংঘের প্রস্তাব অনুসারে ইসরায়েলের সঙ্গে আলোচনায় ফিলিস্তিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ৬:২১ পিএম

জাতিসংঘের সিদ্ধান্ত প্রস্তাব অনুসারে ইসরায়েলের সঙ্গে আলোচনায় প্রস্তুত ফিলিস্তিন। গতকাল রোববার ফিলিস্তিনি সরকারি বার্তা সংস্থা ডব্লিউএএফএ-এর প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস আন্তর্জাতিক কোয়ার্টেটের এক আয়োজনে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলকে এ কথা বলেছেন।-এক্সপ্রেস ট্রিবিউন, ডব্লিউএএফএ

জানা যায়, আব্বাস এবং অ্যাঞ্জেলা মার্কেল আঞ্চলিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে টেলিফোনে কথা বলেন। বিশেষ করে অধিকৃত এলাকাকে ইসরায়েলের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা নিয়ে উদ্ভূত পরিস্থিতি আলোচনায় স্থান পেয়েছে।

ডব্লিউএএফএ ’ র প্রতিবেদনে বলা হয় , প্রেসিডেন্ট আব্বাস আলোচনার শুরুতেই ইউরোপিয়ান ইউনিয়ন ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সদস্য হওয়ার জন্য স্বাগত জানান জার্মানিকে। একইসঙ্গে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন যে , তার দেশ স্থিতিশীলতা ও আন্তর্জাতিক আইন ও ন্যায় - নীতিকে অকুন্ঠ সমর্থন দিয়ে যাবে। তিনি বল প্রয়োগে অধিকৃত এলাকাকে ইসরায়েলের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা বিষয়ে আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের সিদ্ধান্ত প্রস্তাবকে সমর্থন করায় জার্মানির প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন ।

মধ্যপ্রাচ্য কোয়ার্টেট প্রতিষ্ঠিত হয় ২০০২ সালে। এতে রয়েছে যুক্তরাষ্ট্র , রাশিয়া , ইউরোপিয়ান ইউনিয়ন ও জাতিসংঘ । চলতি বছরের শুরুর দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিন ও ইসরায়েলের দ্বন্দ্ব অবসান কল্পে হোয়াইট হাউসে বসে একটি পরিকল্পনা তৈরি করেন। সে সময় সেখানে উপস্থিত ছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ফিলিস্তিনের কোনো প্রতিনিধি সেখানে উপস্থিত ছিলেন না। ট্রাম্পের পরিকল্পনায় জেরুজালেমকে ইসরায়েলের অবিভাজিত রাজধানী ঘোষণা করা হয় ।



 

Show all comments
  • omor faruk ৬ জুলাই, ২০২০, ১০:১২ পিএম says : 0
    হে পরওয়ারদিগার আপনি ফিলিস্তিনের মানুষের উপরখাস রহমত বরকত নাজিল করুন এবং বিজয় দান করুন আমিন ইয়া রব্বুলআলামীন ইয়া আল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ