Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

আইটি উদ্যোক্তাদের সহজ শর্তে অর্থায়ন চালু প্রাইম ব্যাংকের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ৬:৫৯ পিএম

দেশের ইন্টারনেট সার্ভিস খাতের উদ্যোক্তাদের অর্থায়নসহ যাবতীয় ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে প্রাইম ব্যাংক লিমিটেড এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরতি হয়েছে।

সোমবার (৬ জুলাই) একটি র্ভাচুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মর্কতা রাহেল আহমেদ এবং আইএসপিএবি প্রেসিডেন্ট মো. আমিনুল হাকিম আনুষ্ঠানিকভাবে এই অ্যালায়ন্সের উদ্বোধন করেন। অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সরকারের ডিজিটাল বাংলাদশে বাস্তবায়নের অংশ হিসেবে দেশের প্রসারমান ইন্টারনেট সার্ভিস খাতের দ্রুত সম্প্রসারণের লক্ষ্যে আইএসপিএবি ও প্রাইম ব্যাংকের উদ্যোগে এই সহজ র্অথায়ন সুবিধা ইন্টারনেট সার্ভিস খাতের উদ্যোক্তাদের সহায়তা করবে। এ চুক্তি মোতাবেক আইএসপিএবি’র সদস্য প্রতিষ্ঠানগুলো প্রাইম ব্যাংক থেকে জামানতবিহীন র্সবোচ্চ ৫০ লাখ টাকা র্পযন্ত লোন এবং অন্যান্য আর্থিক সেবা পাবে। যার ফলে এই উদীয়মান এই খাতের প্রবৃদ্ধি আরও ত্বরান্বিত হবে। সৃষ্টি হবে নতুন র্কমসংস্থান। দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে যাবে ব্রডব্যান্ড সার্ভিস। উদ্যোক্তারা দেশের অর্থনীতিতে আরও বেশি অবদান রাখার সুযোগ পাবেন।

মোস্তফা জব্বার বলেন, ইন্টারনেট সার্ভিস খাতে বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংকিং সেক্টরের দূরত্বটা প্রাইম ব্যাংকের এই উদ্যোগের মাধ্যমে অনেকটা দূর হয়ে গেল। আশা করি অন্য ব্যাংকও এগিয়ে আসবে। শুধু স্থাবর সম্পত্তি নয়, একজন উদ্যোক্তার মেধা ও জ্ঞান অত্যন্ত মূল্যবান সম্পদ। তরুণ ও সৃজনশীল উদ্যোক্তারা সে মেধা ও সৃজনশীলতা দিয়ে প্রতিনিয়ত নতুন নতুন সেবা দিয়ে ব্রডব্যান্ড সার্ভিস সমৃদ্ধ করার মাধ্যমে দেশের প্রযুক্তিখাত ও অর্থনীতিকে আরও গতিশীল করে তুলেছে। তিনি ইন্টারনেট সেবার ফি আরও কমানোর উপর জোর দেন এবং শিক্ষাখাতে ইন্টারনেট আরও সহজলভ্য ও সাশ্রয়ী করার আহ্বান জানান। এই সহজ ঋণ সুবিধা চালু করার জন্য তিনি প্রাইম ব্যাংকের প্রশংসা করেন। সবার আগে এই ঋণ সুবিধা চালু করার জন্য প্রাইম ব্যাংক অবশ্যই অন্যদের থেকে এগিয়ে থাকবে।

 

চুক্তির ফলে ইন্টারনেট সার্ভিস প্রতষ্ঠিানগুলো ওর্য়ার্কিং ক্যাপটিাল (সিসি, ওডি ও ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসটে ক্রয় ও ক্যাপটিাল এক্সপেন্ডিচারের জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সল্যুশন (এলসি এলএটিআর, আইডিবিপি), ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবিধা পাবে। ডিপোজিট সুবধিা ও ই-ট্রানজকেশনরে জন্য ইন্টারনটে ব্যাংকিং - অ্যালটুচিড- সার্ভিস পাবে। লোনের জন্য দুই বছররে ব্যবসার অভজ্ঞিতা ও আইএসপিএবি’র সুপারিশ পত্রের প্রয়োজন হবে। আইএসপিএবি এর সদস্যরা যাতে বাসায় বা অফিসে বসেই অনায়াশে লোনের আবদেনসহ যাবতীয় ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারে সেজন্য প্রাইম ব্যাংক রিলেশনশিপ ম্যানজোর নিয়োগ করেছে।

রাহেল আহমদে বলনে, সরকারের ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়ন এবং বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরণত করার অগ্রযাত্রাকে এগিয়ে নেবার লক্ষ্যে প্রাইম ব্যাংক একাত্ম হয়ে কাজ করছে। ডিজিটাল ব্যাংকিং সম্প্রসারণ এবং সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য ইন্টারনেট একটি অতীব জরুরি নিয়ামক। আমরা বিশ্বাস করি এই ঋণ সুবিধার ফলে ইন্টারনেট সার্ভিস প্রদানকারী কোম্পানিগুলো দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্রডব্যান্ড সার্ভিস নিয়ে যেতে পারবে। এই প্রসারমান খাতের আগামী দিনের অগ্রযাত্রায় সাথে থাকতে প্রাইম ব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ।

অনুষ্ঠানে প্রাইম ব্যাংকের এমএসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ এম ওমর তৈয়ব এবং ব্র্যান্ড এন্ড কমিউনিকেশন বিভাগের প্রধান নাজমুল করিম চৌধুরী এবং আইএসপিএবি’র সেক্রেটারি জেনারেল মো. এমদাদুল হক উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাইম ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ