Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

মধ্যপ্রাচ্যে সংস্কৃতির কেন্দ্র হবে রিয়াদ

৮০০ বিলিয়ন ডলারের পরিকল্পনা ঘোষণা সউদী আরবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২০, ১২:০০ এএম

সউদী আরব আগামী দশকে রিয়াদের আকার দ্বিগুণ করা এবং এ অঞ্চলের জন্য একটি অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক কেন্দ্র হিসাবে রূপান্তর করতে ৩ ট্রিলিয়ন সউদী রিয়াল (৮০০ বিলিয়ন মার্কিন ডলার) ব্যয় সাপেক্ষ পরিকল্পনা গ্রহণ করেছে। রাজধানী শহরের উচ্চাভিলাষী কৌশলটি ইউ-২০-এর মূল বৈঠকের আগে উন্মোচন করেন রিয়াদ সিটি ফর রয়্যাল কমিশনের সভাপতি ফাহাদ আল-রাশিদ।
তিনি আরব নিউজকে বলেন, ‘রিয়াদ ইতোমধ্যে সউদী আরবের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ইঞ্জিন এবং যদিও এটি ইতোমধ্যে খুব সফল, তুবও ভিশন-২০৩০ এর আওতায় জনগণের সংখ্যা দেড় কোটি তথা দ্বিগুণ করার লক্ষ্যে পরিকল্পনাটি আরো এগিয়ে নিয়ে যাওয়া হবে’।
‘আমরা ইতোমধ্যে শহরের উন্নতি করতে এবং আরও উচ্চতর অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য ১ ট্রিলিয়ন রিয়াল তথা ২৫০ মিলিয়ন ডলারেরও বেশি ব্যয় করেছি যাতে আমরা কর্মসংস্থান তৈরি এবং ১০ বছরের মধ্যে জনসংখ্যা দ্বিগুণ করতে পারি। এটি একটি তাৎপর্যপূর্ণ পরিকল্পনা এবং পুরো পরিকল্পনাটি যাতে বাস্তবায়িত হয় তা নিশ্চিতে কাজ করা হচ্ছে’।
জনসংখ্যা বৃদ্ধি, অর্থ ও ব্যাংকিং, সাংস্কৃতিক ও মরুভ‚মি পর্যটন এবং অবসর ইভেন্টগুলিতে অর্থনৈতিক গতি আনার লক্ষ্যে বেসরকারি খাত থেকে সমপরিমাণ প্রায় ২৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ আশা করা হচ্ছে।
আল-রাশিদ বলেছিলেন, ‘বিকাশ সঠিকভাবে হয়েছে তা আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে, তাই পরিবহন এবং রসদ সরবরাহ বিশেষ করে রিয়াদ মেট্রোর দিকে নজর দেয়া হবে যা আগামী বছরের শুরুতে চালু হবে। এগুলোর উদ্দেশ্য হচ্ছে উৎপাদনশীলতা বৃদ্ধি করা’।
পরিকল্পনায় অন্তর্ভুক্ত রয়েছে নবায়নযোগ্য এবং অটোমেশন এবং বায়োটেকনোলজি এবং একোয়াপাওনিক্সের মতো উন্নত প্রযুক্তির একটি ‘মেগা ইন্ডাস্ট্রিয়াল জোন’। আল রাশিদ বলেন, ‘আপনি আগামী কয়েক বছরে রিয়াদে ৭০ লাখ রোপিত গাছ দেখবেন এবং কিং সালমান পার্ক লন্ডনের হাইড পার্কের চেয়ে আরও বড় হবে’।
আমাদের লক্ষ্য শহরটিকে মধ্যপ্রাচ্যের শৈল্পিক এবং সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে গড়ে তোলা। একটি অপেরা হাউসের কথা বিবেচনা করা হচ্ছে, পাশাপাশি বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে নিয়ে আসা ১ হাজার শিল্পকর্ম নিয়ে পাবলিক আর্ট শো’ও বিবেচনায় রয়েছে।
চলতি সপ্তাহে হিউস্টনের সাথে রিয়াদকে সংযুক্ত করে অনলাইনে ইউ২০’র বৈঠকের সময় পরিকল্পনাগুলো আলোচনা করা হবে। টেক্সাসের তেলের রাজধানী উচ্চহারে করোনায় আক্রান্ত এবং মহামারীটি আলোচনায় স্থান পাবে। আল রাশিদ বলেন, ‘আমরা এটি মোকাবিলা করতে চাই, তবে পরেরটির জন্যও প্রস্তুত থাকতে চাই’। সূত্র : আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ