Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

এবারের হজে পবিত্র কাবা স্পর্শ নিষিদ্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে এবার হজের সময় পবিত্র কাবা শরীফ স্পর্শ নিষিদ্ধ করা হয়েছে। সেই সঙ্গে তাওয়াফের সময় লোক সমাগম করতেও বারণ করা হয়েছে। হজের বিষয়ে এক স্বাস্থ্য নির্দেশনায় এসব জানিয়েছে সউদী কর্তৃপক্ষ। দেশটির বার্তা সংস্থা সউদী প্রেস এজেন্সির বরাত দিয়ে আরব নিউজের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। পবিত্র কাবা স্পর্শ করা হজে মুসল্লিদের আকাক্সিক্ষত বিষয়। কিন্তু সংক্রমণ এড়াতে ইসলামের পবিত্র এ নিদর্শন এবার স্পর্শ করা যাবে না। নামাজের সময় এমনকি কাবা শরীফ তাওয়াফের সময়ও দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে হাজীদের। হজের সময় সংক্রমণ এড়াতে সউদীর সেন্টার ফর ডিজিজেস প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের (সিডিসি) সুপারিশে এ নির্দেশনা জারি করেছে দেশটির সরকার।

সোমবার সিডিসি এক বিবৃতিতে বলেছে, হজে ধর্মীয় অনুষ্ঠান পালনে যেমন নামাজ ও কাবা শরীফ তাওয়াফের সময় সামাজিক দূরত্ব (এক হাজী থেকে আরেক হাজীর মধ্যকার দূরত্ব দেড় মিটার হবে) বজায় রাখতে হবে। সীমিতসংখ্যক হাজী মিনা, মুজদালিফা ও আরাফাতে যাওয়ার অনুমতি পাবেন।

এবারের হজের আনুষ্ঠানিকতা শুরু হবে ১৯ জুলাই থেকে। চলবে ২ আগস্ট পর্যন্ত। এই সময়ে হাজী ও আয়োজকদের প্রত্যেকের জন্য সর্বদা মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

এর আগে অনেক জল্পনা-কল্পনার পর গত জুনে অভ্যন্তরীণ এক হাজার সউদী নাগরিককে হজের অনুমতি দেয় সউদী আরব। এবার মাত্র ১০ হাজার মুসল্লি হজ পালন করতে পারবেন।



 

Show all comments
  • Sabbir Siddique ৭ জুলাই, ২০২০, ১:৩৬ এএম says : 0
    আল্লাহ খুব শীঘ্রই এ অবস্থা থেকে উদ্ধার করবে আমাদের
    Total Reply(0) Reply
  • Tamim Ahmed ৭ জুলাই, ২০২০, ১:৩৬ এএম says : 0
    হালাল টাকা দিয়ে কতজনে হজ্জ করতেছে
    Total Reply(0) Reply
  • Ahasan F Tuhin ৭ জুলাই, ২০২০, ১:৩৬ এএম says : 0
    কেয়ামত খুবই সন্নকটে মনেহয়।
    Total Reply(0) Reply
  • Hasan Patwary ৭ জুলাই, ২০২০, ১:৩৬ এএম says : 0
    মাশাআললাহ জজাকাল্লাখায়ের সময়ে উপযোগী সিদ্ধান্ত নিয়েছে সরকার ।
    Total Reply(0) Reply
  • H.M. Khairul Bashar ৭ জুলাই, ২০২০, ১:৩৭ এএম says : 0
    এখন দেখে অবাক লাগে, এজাগায় মানুষের ভিড়ে তাওয়াফ করেছি ২০১৫ সালে, মাএ ৫ বসরে scenerio changed......আল্লাহ মাফ করে দাও. সবাইকে যওয়ার সুযোগ করে দাও।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ্ব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ