Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে তালিবানের জয়ের ধারা অব্যাহত, কাজে আসছে না মার্কিন সহায়তা

প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তালিবান যোদ্ধাদের কাছে আফগান বাহিনীর পরাজয় অব্যাহত রয়েছে। যুক্তরাষ্ট্র আফগান বাহিনীর সক্ষমতা বৃদ্ধির জন্য ৬৮ বিলিয়ন ডলার খরচ করলেও তারা তালিবান যোদ্ধাদের কাছে একের পর এক নিয়ন্ত্রিত এলাকার দখল হারাচ্ছে। চলতি বছরের গত পাঁচ মাসে আফগান সরকার নিয়ন্ত্রিত পাঁচ শতাংশ এলাকা দখল করে নিয়েছে তালিবান। মার্কিন সরকারের পর্যবেক্ষণকারী দল এ তথ্য দেয়। মার্কিন বাহিনী তাদের উৎখাত ও আল-কায়েদাভিত্তিক প্রশিক্ষণ শিবির গুঁড়িয়ে দেয়ার পর ২০০১ সালের পর তালিবান যোদ্ধারা সবচেয়ে বেশি এলাকা তাদের দখলে এনেছে।
একই সময়ে যুক্তরাষ্ট্র আফগান জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর সামর্থ্য বৃদ্ধির জন্য ৬৮ বিলিয়ন ডলার খরচ করে যাচ্ছে। তারপরও সরকারি বাহিনী সফল হতে পারছে না এবং এ কারণে দেশটিতে স্থিতিশীলতাও ফিরে আসছে না। জাতিসংঘের এ সপ্তাহের এক প্রতিবেদনে জানা যায়, চলতি বছরের প্রথম ছয় মাসে দেশটিতে যে সহিংসতা হয়েছে, তা এর আগের বছর অর্থাৎ ২০১৫ সালের একই সময়ের তুলনায় চারগুণ বেশি। এ সময়ে সহিংসতায় নিহত হয়েছে এক হাজার ৬০১ জন। এদের মধ্যে এক-তৃতীয়াংশই শিশু। এছাড়া আহত হয়েছে তিন হাজার ৫৬৫ জন। একই সময়ে আফগান ও অবশিষ্ট মার্কিন বাহিনীকে আইএসেরও মোকাবিলা করতে হয়েছে। মার্কিন সামরিক সূত্র জানায়, দেশটির পূর্বাঞ্চলে এ সময় আইএসের সঙ্গে যুদ্ধে মার্কিন বিশেষ বাহিনীর পাঁচ সদস্য আহত হয়েছে। সিগারের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়, চলতি বছর তালিবান ১০টিরও বেশি জেলা তাদের দখলে নিয়েছে। এতে আরো বলা হয়, সরকার নিয়ন্ত্রিত এলাকার পরিমাণ জানুয়ারি মাসের ৭০ দশমিক ৫ শতাংশ থেকে কমে মে মাসের শেষনাগাদ ৬৫ দশমিক ৬ শতাংশে দাঁড়িয়েছে। আফগানিস্তানে মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল জন নিকোলসন বলেছেন, তালিবান নিয়ন্ত্রিত বেশিরভাগ এলাকাই গ্রামীণ জনপদ। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তানে তালিবানের জয়ের ধারা অব্যাহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ