Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

দেড় মাস পর চার হাজার পয়েন্টে প্রধান সূচক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২০, ৪:৪৩ পিএম | আপডেট : ৪:৪৪ পিএম, ৭ জুলাই, ২০২০

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় মঙ্গলবারও (৭ জুলাই) দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে। এর মাধ্যমে প্রায় দেড়মাস পর ডিএসইর প্রধান মূল্যসূচক চার হাজার পয়েন্টে স্পর্শ করল। তবে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে।

বরাবরের মতো মঙ্গলবারও লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। অবশ্য ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। ফলে সূচকের কিছুটা উত্থান হয়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ১ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগে সর্বশেষ ৩১ মে মাসে সূচকটি চার হাজার পয়েন্টের ওপরে ছিল। এরপর আর চার হাজার পয়েন্ট স্পর্শ করতে পারেনি।

পুরাতন মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে ডিএসইর অপর দুই সূচক। এর মধ্যে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ ১ পয়েন্ট কমে ৯২৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন অংশ নেয়া ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩৬টির। আর ২২৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ১৩৮ কোটি ৫৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৫০ কোটি ৬ লাখ টাকা। এ হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ১২ কোটি ৫০ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সবথেকে বেশি লেনদেন হয়েছে বিকন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। কোম্পানিটির ১২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ৮ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৭ কোটি ৯৫ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে এক্সিম ব্যাংক।

এছাড়া লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-ওরিয়ন ফার্মা, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যাল, বাংলাদেশ সাবমেরিন কেবলস, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ইন্দো-বাংলা ফার্মাসিটিক্যালস এবং ওরিয়ন ইনফিউশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২৬ পয়েন্ট। লেনদেন হয়েছে ৩ কোটি ৫৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১২০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৯টির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন