Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

এন্ড্রু কিশোরের জন্যই সুযোগ হয়েছিলো কুমার শানুর

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২০, ৫:০৫ পিএম

উপমহাদেশের কিংবদন্তি সঙ্গীতশিল্পী এন্ড্রু কিশোর। ক্যারিয়ারে অসংখ্য সিনেমার গানে কন্ঠ দিয়েছেন তিনি। নিজ গুণে শ্রোতাদের কাছ থেকে পেয়েছেন 'প্লেব্যাক সম্রাট' ও বাংলা গানের 'রাজকুমার'-এর মতো উপাধি। এক জীবনে যত শ্রোতাপ্রিয়, কালজয়ী গান গেয়েছেন তা সত্যিই বিস্ময়কর!

অসামান্য এই মানুষটি ১৯৭৭ সালে আলম খানের সুরে 'মেইল ট্রেন' সিনেমার 'অচিন পুরের রাজকুমারী নেই যে তাঁর কেউ' শীর্ষক গান দিয়ে চলচ্চিত্রে প্লেব্যাক যাত্রা শুরু করেছিলেন। তবে ১৯৭৮ সালে 'প্রতীক্ষা' সিনেমার 'এক চোর যায় চলে, এক মন চুরি করে' গানটি গেয়ে জনপ্রিয়তা পান তিনি।

সেসময় গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে 'এক চোর যায় চলে' গানটির পেছনের গল্প বলেছিলেন এন্ড্রু কিশোর। তিনি বলেছিলেন, পরিচালক শিবলী সাদিকের 'তিন কন্যা' সিনেমার জন্য কলকাতাতে বাংলাদেশের আলাউদ্দিন আলী, সুজেয় শ্যাম এবং আলম খান এই তিন সংগীত পরিচালক কাজ করছিলেন। সিনেমাতে আমারও গান গাওয়ার কথা ছিলো কিন্তু মধ্যপ্রাচ্যে একটা শোয়ের জন্য গিয়ে ২০/২৫ দিন আটকে গিয়েছিলাম। সেখান থেকে দেশে ফিরেই বিলম্ব না করে কলকাতার উদ্দেশ্যে রওনা হই।

এন্ড্রু কিশোর আরও বলেছিলেন, আমার যেতে দেরি হচ্ছিলো বলে সেখানকার কেদারনাথ নামের একজন শিল্পী 'তিন কন্যার' কয়েকটি গান গেয়ে ফেলেছেন। যিনি পরবর্তীতে কুমার শানু নামে পরিচিতি পেয়েছেন। সুজেয় শ্যামের তৃতীয় গানটি গাওয়ার জন্য কুমার শানু প্রস্তুত, এরই মধ্যে আমি স্টুডিওতে হাজির।

কিংবদন্তির কথায়, আমাকে দেখে একজন বললেন এইতো আমাদের এন্ড্রু চলে এসেছে, ওই ছেলেকে বের করে দাও। তখন শিল্পী বলেন, 'না উনিও একজন শিল্পী। আমি এটা করতে পারি না।'

এরপর স্টুডিওর বাহিরে এসে কুমার শানু প্লেব্যাক সম্রাটকে উদ্দেশ্য করে বলেন, 'এটা তো তোমারই গান দাদা। আর প্রডিউসার চাইছেন গানটি তোমাকে দিয়ে গাওয়াতে। কিন্তু তুমি গাইবে না কেন দাদা? এমনিতেই আমি তোমার কয়েকটা গান গেয়ে ফেলেছি। এর আগে কখনও রেডিও কিংবা অন্য কোথাও গান গাওয়ার সুযোগ পাইনি। এই প্রথম সিনেমাতে গাওয়ার সুযোগ পেলাম। ব্যস, মেরে দিলাম।'

সেই সুযোগের কথা আজও মনে রেখেছেন ভারতের প্রখ্যাত সঙ্গীতশিল্পী কুমার শানু। পৃথিবীর যে প্রান্তেই এন্ড্রু কিশোর গিয়েছেন, তার সঙ্গে এসে কুমার শানু দেখা করেছেন।



 

Show all comments
  • মেহেদী রুবেল ৭ জুলাই, ২০২০, ১১:২৯ পিএম says : 0
    বাংলা ছায়াছবি এবং এন্ড্রুকিশোর একে অপরের পরিপূরক।
    Total Reply(0) Reply
  • মেহেদী রুবেল ৭ জুলাই, ২০২০, ১১:২৯ পিএম says : 0
    বাংলা ছায়াছবি এবং এন্ড্রুকিশোর একে অপরের পরিপূরক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ