Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

ব্রিটেনকে তার উপনিবেশিক ভুলগুলো শুধরে নেয়া উচিত : হ্যারি-মেগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২০, ৬:২০ পিএম

ব্রিটিশ রাজপুত্র হ্যারি ও ডাচেস অব সাসেক্স মেগান মের্কেল যৌথভাবে বলেছেন, ব্রিটেনের উচিত তার ঔপনিবেশিক ভুলগুলো বিচার-বিশ্লেষণ করা, যে দেশগুলো নিয়ে বর্তমানে কমনওয়েলথ গঠিত হয়েছে, সেই দেশগুলোর সাথে ইতিহাসে যে ‘ভুল’ করা হয়েছে, তা শুধরে নেয়া। -সিএনএন

পৃথকভাবে কুইন্স কমনওয়েলথ এর সঙ্গে এক ভিডিও সেশনে হ্যারি বলেন, আপনি যখন কমনওয়েলথের দিকে তাকাবেন, তখন অতীতে যা করা হয়েছে, তা এড়িয়ে যাওয়ার কোনো উপায় নেই। অনেকেই অতীত স্বীকার করে অসাধারণ কাজ করেছেন এবং ওই ভুলগুলোকে শুধরে নিয়েছেন। আমি মনে করি, এই ইস্যুতে অনেক কিছুই করার আছে। মেগান মের্কেল বলেন, সমতা কাউকেই পেছনে ঠেলে দেয় না, এটি আমাদের সবাইকেই এক জায়গায় দাঁড় করায়। যা কি না মৌলিক মানবাধিকার।

হ্যারির এই মন্তব্য ব্রিটিশ রাণী এলিজাবেথকে ক্ষুদ্ধ করবে বলে মনে করছে ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো। প্রসঙ্গত , ২০২০ সালের শুরুতে রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্য থেকে আনুষ্ঠানিকভাবে সরে দাঁড়ান হ্যারি - মেগান। যুক্তরাষ্ট্রে গত ২৫ মে পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ তরুণ জর্জ ফ্লয়েড হত্যার পর থেকেই বিশ্বজুড়ে বর্ণবাদ ও জাতিগত বিদ্বেষ বিরোধী বিক্ষোভ শুরু হয় । মেগান এর পূর্বে দেয়া এক ভিডিওবার্তায় ‘ ব্ল্যাক লাইভস ম্যাটার ’ বিক্ষোভকে সমর্থন জানান ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ