Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

মসজিদের ভেতর দিয়েই বইছে পদ্মার স্রোত

মো. রনি শেখ, টঙ্গীবাড়ী (মুন্সীগঞ্জ) থেকে : | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার হাইয়ারপার এলাকার একটি মসজিদের ভেতর দিয়েই বইছে আগ্রাসী পদ্মার স্রোত সহসাই বিলিন হয়ে যেতে পারে মসজিদটি। বর্ষায় উজান হতে নেমে আসা ঢলের পানির তীব্র স্রোত টঙ্গিবাড়ী উপজেলার পদ্মা নদী দিয়েই বয়ে যাচ্ছে। ফলে টঙ্গিবাড়ী উপজেলার নতুন নতুন এলাকা তলিয়ে যাচ্ছে। সেই সাথে বৃদ্ধি পেয়েছে নদী ভাঙন। টঙ্গিবাড়ী উপজেলার পাঁচগাঁও, হাসাইল, কামাড়খাড়া দিঘিরপাড় ইউনিয়নের ৭ কিলোমিটার এলাকাজুড়ে পদ্মার ভাঙন দেখা দিয়েছে।
সরেজমিনে গতকাল টঙ্গিবাড়ী উপজেলার হাইয়ারপার এলাকায় গিয়ে দেখা যায়, হাইয়ারপাড় জামে মসজিদটির ৯০ ভাগ এলাকা পদ্মা নদীর মধ্যে চলে গেলেও মসজিদটি এখনো দাড়িয়ে আছে এবং মসজিদের ফ্লোরের অনেক অংশ নদীতে বিলিন হয়ে গেছে। মসজিদের ভেতর দিয়ে তীব্র গতিতে স্রোত প্রবাহিত হচ্ছে। যে কোন মুহূর্তে মসজিদটি পদ্মায় বিলীন হয়ে যেতে পারে।
ওই এলাকার বাসিন্দা মো. মকবুল হোসেন (৫০) বলেন, আমরা জন্মের পর হতেই দেখছি এখানে একটি মাদরাসা ও মসজিদ ছিলো। আমার পূর্ব পুরুষরাও এ মসজিদে নামাজ আদায় করতো। অনেক সুন্দর করে আমরা এলাকাবাসী মসজিদটি তৈরি করেছিলাম। এখন মসজিদটি পদ্মা নদীতে ভেঙে যাচ্ছে। তাই পাশে একটি ছাপড়াঘর তুলে নামাজ আদায় করছি। এ বিষয়ে টঙ্গিবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসিনা আক্তার জানান, ভাঙন রোধে বালু ভর্তি জিএ ব্যাগ ফেলে ১৮০ মিটার বাঁধ নির্মাণ করছে পানি উন্নয়ন বোর্ড। আমরা ভাঙন কবলিত স্থানগুলো একাধিকবার পরিদর্শন করেছি এবং উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মসজিদ

২১ সেপ্টেম্বর, ২০২০
১৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন