Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে গেল আমেরিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ৯:৪১ এএম

মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্প গত মে মাসে বলেছিলেন, তিনি মনে করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের নিয়ন্ত্রণে চলে গেছে এবং এই সংস্থা ও চীন মিলে আমেরিকাসহ গোটা বিশ্বকে করোনাভাইরাসের ব্যাপারে ভুল তথ্য দিয়েছে। তবে ট্রাম্পের এ দাবি হালে পানি পায়নি বরং বিশ্বের প্রায় সব দেশ তার এ বক্তব্য প্রত্যাখ্যান করেছে।

এর আগে একই দাবি উত্থাপন করে ট্রাম্প গত ১৪ মে ডাব্লিউএইচও’র প্রতি আমেরিকার পক্ষ থেকে তহবিল প্রদান বন্ধ করে দিয়েছিলেন।

আন্তর্জাতিক চুক্তি ও সংস্থাগুলো থেকে আমেরিকাকে বের করে নেয়ার ধারাবাহিকতায় এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাব্লিউএইচও থেকে আমেরিকাকে বের করে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সারাবিশ্ব যখন প্রাণঘাতী রোগ করোনাভাইরাসের প্রকোপে দিশাহীন তখন ট্রাম্প প্রশাসন এ পদক্ষেপ নিল।

মার্কিন সরকার মঙ্গলবার জাতিসংঘকে এক আনুষ্ঠানিক চিঠি দিয়ে জানিয়েছে, দেশটি ডাব্লিউএইচও থেকে বেরিয়ে যাচ্ছে। বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমালোচনা করে আসছিলেন এবং তিনি এ সংস্থাকে চীনের অনুগত একটি প্রতিষ্ঠান বলে দাবি করছিলেন।

এদিকে, আমেরিকা ৭ জুলাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বেরিয়ে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিলেও তা কার্যকর হতে এক বছর সময় লাগবে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক। পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ