Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

‘মা আমার গান গাওয়া সার্থক’ বলেছিলেন এন্ড্রু কিশোর

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ৯:৪৯ এএম

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত সঙ্গীতশিল্পী এন্ড্রু কিশোর। তার গান শোনেননি, বাংলাদেশে এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কেননা এক জীবনে তিনি যত শ্রোতাপ্রিয়, কালজয়ী গান গেয়েছেন তা সত্যিই বিস্ময়কর! তবে নিজের গাওয়া গানের দর্শক ফিডব্যাক কখনোই হিসাব করতেন না এ কিংবদন্তি।

নির্মাতা জহিরুল হকের পরিচালনায় ১৯৮৩ সালে মুক্তি পেয়েছিলো 'প্রাণ সজনী' সিনেমাটি। এতে মনিরুজ্জামান মনিরের কথায় ও আলম খানের সুরে 'ডাক দিয়াছেন দয়াল আমারে' শিরোনামের গানে কন্ঠ দিয়েছিলেন এন্ড্রু কিশোর।

জীবিত থাকাকালীন সময়ে ২০১৬ সালে গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে গানটিকে ঘিরে দুটি ঘটনার কথা শেয়ার করেছিলেন এন্ড্রু কিশোর। সেসময় তিনি বলেছিলেন, এটা 'ডাক দিয়াছেন দয়াল আমারে' গানটির অনেক পরের ঘটনা। আমার বন্ধুদের মধ্যে প্রথম বিয়ে হচ্ছে, সেকারনে সবাই বিয়েতে যাই। ওর বিয়ে গহীন গ্রামে হয়েছিল। যাইহোক, গ্রামের রাস্তায় গরুর গাড়িতে করে বর যাচ্ছে, আর আমরা পায়ে হেঁটে মজা করতে করতে যাচ্ছি। একসময় আমার চোখে পড়ল, গলা পানিতে মহিষের পিঠে বসে আছে একটি বাচ্চা ছেলে। তারা গায়ে এক টুকরো কাপড়ও নেই। সে গলা ছেড়ে দিয়ে গাইছে 'ডাক দিয়াছেন দয়াল আমারে.....' গানটি।

প্লেব্যাক সম্রাট আরও বলেন, বন্ধুর বিয়ের পর্ব শেষ করে বাড়ি ফিরেই মাকে বললাম, মা আমার গান গাওয়া সার্থক। এ জীবনে আর কিছু গাইতে না পারলেও হবে। বাচ্চা একটি ছেলে যারা গান গাওয়ার সেন্স পর্যন্ত নেই, সে আমার গান মনে রেখেছে। এটাই আমার জীবনের পরমপ্রাপ্তি।

ওই সাক্ষাৎকারে অন্য একটি ঘটনার কথা উল্লেখ করে তিনি জানিয়েছিলেন, আমার এক সাংবাদিক বন্ধু যুক্তরাষ্ট্রে বাস করে। সে একবার ভারতে বেড়াতে যায়। খুব সম্ভবত, দিল্লি থেকে কলকাতার ট্রেনে উঠেছে তারা। এরই মধ্যে ট্রেনের ভেতরে এক অন্ধ ভিক্ষুক 'ডাক দিয়াছেন দয়াল আমারে' গানটি গাইছে আর ভিক্ষা করছে। তখন বন্ধু ও তার স্ত্রী তাকে ডেকে জিজ্ঞেস করে, 'তুমি যে গাইছো এটা কার গান জানো? এর উত্তরে সে বলল, বাংলাদেশের শিল্পী এন্ড্রু কিশোরের। গানটি আমি রেডিওতে শুনেছি।'



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঙ্গীত


আরও
আরও পড়ুন