Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতির অভিযোগে জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী বরখাস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ১০:২১ এএম

করোনা পরিস্থিতিতে ছয় কোটি ডলারের চিকিৎসা সরঞ্জাম কেনাকাটায় দুর্নীতির অভিযোগে পুলিশের হাতে গ্রেফতার হওয়া স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করেছে জিম্বাবুয়ে সরকার। মঙ্গলবার প্রেসিডেন্টের চিফ সেক্রেটারি এক বিবৃতিতে এ খবর নিশ্চিত করেছেন।

ওবাদিয়াহ মোয়োর বিরুদ্ধে করোনার কিট কেনায় অবৈধভাবে একটি কোম্পানির সঙ্গে সরকারের চুক্তি করানোর অভিযোগ পাওয়া যায়, যারা ২৮ ডলারের মাস্ক ও অন্য সরঞ্জাম চড়া দামে বিক্রি করছিল। সরকারি কর্মকর্তা হিসেবে দায়িত্বে অনিয়ম করায় স্বাস্থ্যমন্ত্রীকে গ্রেফতার করে দুর্নীতি দমন কমিশন এবং ড্র্যাক্স ইন্টারন্যাশনাল নামের কোম্পানির সঙ্গে চুক্তি বাতিল করে সরকার।

ওই ঘটনায় মোয়োর বিচার চলছে। সাবেক এই হাসপাতাল প্রশাসক দোষী সাব্যস্ত হলে বিপুল অঙ্কের জরিমানা ও ১৫ বছর পর্যন্ত জেলের সাজা হতে পারে। তবে তার আগে মন্ত্রিসভার দায়িত্ব হারালেন তিনি।

প্রেসিডেন্ট এমারসন এমনানগাগওয়ার চিফ সেক্রেটারি ও কেবিনেট ডা. মিশেক সিবান্দা এক বিবৃতি দিয়েছেন মঙ্গলবার, ‘জিম্বাবুয়ে সংবিধানের ধারা ৩৪০ এর উপধারা ১ অনুযায়ী সরকারের মন্ত্রী হিসেবে অনুপযোগী কাজ করায় মন্ত্রিপরিষদের অফিস থেকে ডা. ওবাদিয়াহ মোয়োকে অপসারণ করেছেন প্রেসিডেন্ট।’

মোয়োর অপসারণের পর দুর্নীতি কমিশন ও রাজনৈতিক দলগুলো দুর্নীতিপরায়ণ সব সরকারি কর্মকর্তাকে বরখাস্তের জোর দাবি জানিয়েছে।

সূত্র: আনাদোলু এজেন্সি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ