Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

মার্কিন নীতি হিজবুল্লাহকে আরও শক্তিশালী করছে: হাসান নাসরুল্লাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ১১:৪১ এএম

লেবানন সম্পর্কিত মার্কিন নীতি হিজবুল্লাহকে দুর্বল নয় বরং শক্তিশালী করছে বলে মন্তব্য করেছেন লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ। তিনি বলেন, লেবানন সম্পর্কে মার্কিন সরকার যে শত্রুতার নীতি অনুসরণ করছে তা হিজবুল্লাহকে দুর্বল নয় বরং শক্তিশালী করছে। লেবাননের অভ্যন্তরীণ ব্যাপারে মার্কিন হস্তক্ষেপের নিন্দা জানান হাসান নাসরুল্লাহ।

মঙ্গলবার লেবাননের রাজধানী বৈরুত থেকে টেলিভিশনের মাধ্যমে দেয়া বক্তৃতায় হাসান নাসরুল্লাহ এসব কথা বলেন। হিজবুল্লাহ মহাসচিব বলেন, লেবাননে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডরোথি শেয়া প্রকাশ্যে লেবাননের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করছে যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। মার্কিন ভূমিকার বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে ব্যবস্থা নেয়ারও কথা বলেন নাসরুল্লাহ।

তিনি বলেন, “হিজবুল্লাহ ইস্যুকে কেন্দ্র করে আমেরিকা লেবাননের বিরুদ্ধে যে সমস্ত বিধি নিষেধ আরোপ করার চেষ্টা করছে তা ব্যর্থ হবে। এ অবস্থায় আমার উপদেশ হচ্ছে লেবাননের বিরুদ্ধে আমেরিকার এই শত্রুতার নীতি বাদ দেয়া উচিত।”

সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ মার্কিন রাষ্ট্রদূতকে উদ্দেশ করে বলেন, “মানবাধিকার বিষয়ে আপনি কোনো বক্তব্য দেবেন না কারণ আপনার দেশ সারা বিশ্বের মধ্যে সবচেয়ে বড় মানবাধিকার লঙ্ঘনকারী। আপনার দেশ মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদ পরিচালনার জন্য অর্থ যোগান দিয়েছে।”

গত সপ্তাহে সৌদি মালিকানাধীন একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে মার্কিন রাষ্ট্রদূত ডরোথি শেয়া বলেছিলেন, লেবাননের সরকারে হিজবুল্লার অংশগ্রহণের কারণে ভীষণভাবে উদ্বিগ্ন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ