Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭, ১৯ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

বড় উত্থানে শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ৫:০৬ পিএম | আপডেট : ৫:১০ পিএম, ৮ জুলাই, ২০২০

সাড়ে তিন মাস পরে স্বাভাবিক লেনদেনে ফিরে বুধবার (৮ জুলাই) দেশের শেয়ারবাজারে মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। মহামারির পরিপ্রেক্ষিতে শেয়ারবাজারে ভয়াবহ ধস নামলে ১৯ মার্চ থেকে শেয়ারবাজারের লেনদেন সময় এক ঘণ্টা কমিয়ে আনা হয়। এর মধ্যে ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত টানা ৬৬ দিন বন্ধ থাকে শেয়ারবাজার।

৩১ মার্চ থেকে আবার শেয়ারবাজারে লেনদেন শুরু হলেও মঙ্গলবার পর্যন্ত এক ঘণ্টা করে লেনদেন কম হচ্ছিল। ব্যাংকিং কার্যক্রম স্বাভাবিক অবস্থায় ফিরে আসাই আজ (বুধবার) থেকে আবার শেয়ারবাজারে স্বাভাবিক লেনদেন শুরু হয়েছে।

সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু হলেই শেয়ারবাজারে উত্থানের আভাস পাওয়া যায়। লেনদেনের শেষ দিকে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়ে। ফলে ৩১ মে’র পর প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচকের বড় উত্থানের দেখা মিলেছে।

সূচকের বড় উত্থান হলেও এদিনও লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। অবশ্য ডিএসইতে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে তার থেকে চারগুণ বেশি প্রতিষ্ঠানের দাম বেড়েছে।

দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১০১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। এর মাধ্যমে প্রায় তিন মাস পর শতাধিক প্রতিষ্ঠানের দাম বাড়ল। এ দিন দরপতন হয়েছে ২৩টির। ২১৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই শরিয়াহ্ ৪ পয়েন্ট বেড়ে ৯২৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ২৩১ কোটি ৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৩৮ কোটি ৫৬ লাখ টাকা। এ হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৯২ কোটি ৪৯ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস শেয়ার। কোম্পানিটির ১৭ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ১১ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৯ কোটি ১২ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে বিকন ফার্মাসিউটিক্যালস।

এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে প্রিমিয়ার ব্যাংক, ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, এক্সিম ব্যাংক এবং ওয়াটার কেমিক্যাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৮৪ পয়েন্ট। লেনদেন হয়েছে ৫ কোটি ২২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১৬৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৬টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৬টির।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ৮ জুলাই, ২০২০, ৯:৫৯ পিএম says : 0
    সরকার কালো টাকা শেয়ারবাজারে লাগালে এর জন্যে কোন কৈফিয়ত নিবেনা বালার পর সম্ভবত কালো টাকা পুঁজি বাজারে আসতে শুরু করেছে। কয়েক বছর ধরে শেয়ার বাজারের অবস্থা খুবই করুন যেজন্যে এখন এখানে প্রচুর পুঁজির প্রয়োজন। দেখাযাক সরকারের প্রচেষ্টা কতটুকু সফল হয়। আল্লাহ্‌ আমাকে সহ আমাদের দেশের সরকারি কর্মকর্তা ও কর্মচারীদেরকে সত্য কথা বলা এবং সততার সাথে চলার ক্ষমতা দান করুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন