Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

বিজ্ঞাপন হারালেও ফেসবুকের শেয়ার মূল্যের রেকর্ড বৃদ্ধি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ৬:৪৩ পিএম

ফেসবুককে বহুজাতিক কোম্পানি কোকাকোলা, স্টারবাকসহ সাড়ে ৬’শ ব্যবসায়ী প্রতিষ্ঠান বিজ্ঞাপন দেয়া থেকে সরিয়ে নিলেও শেয়ারবাজারে এর শেয়ারপত্রের মূল্য মঙ্গলবার ২৪৭.৬৫ ডলার ওঠে। দিন শেষে তা ২৪০.৮৬ ডলারে নামে। উল্লেখ্য, ঘৃণাপূর্ণ উক্তির জন্যে শত শত বিজ্ঞাপন দেয়া বন্ধ হয়েছে। -সিএনএন

ফেসবুকের সিওও সেরিল স্যান্ডবার্গ একই দিন সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে ঘৃণাপূর্ণ উক্তি বাদ দিতে আরো তৎপর হতে হবে এমন মন্তব্যের পর শেয়ারমূল্য বৃদ্ধি পায়। ভার্চুয়ালি স্যান্ডবার্গ বিষয়টি নিয়ে মার্ক জাকারবার্গের সঙ্গে কথা বলেন। ফেসবুকের বিরুদ্ধে ইদানিং কিছু বক্তব্য পোস্টের সমালোচনা করে বলা হয় এর ফলে বিদ্বেষ ও সন্ত্রাস বাড়ছে। আর বিজ্ঞাপন সরিয়ে নেয়ায় ফেসবুকের মোট লোকসানের পরিমান দাঁড়ায় ৬০ বিলিয়ন ও এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ব্যক্তিগত ক্ষতি হয় ৭ বিলিয়ন ডলার ।

ফেসবুকের সিওও স্যান্ডবার্গ বলেন আরো অধিক দায়িত্বশীল হয়েই সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে ঘৃণাপূর্ণ ও আপত্তিকর বক্তব্য সরিয়ে ফেলতে হবে। কারণ এটি এমন একটি প্লাটফর্ম যেখানে প্রত্যেকের কণ্ঠস্বর জাগ্রত করাই মূল উদ্দেশ্য। কিন্তু তার মানে এই নয় যে তা ঘৃণা ছড়াবে ।

স্যান্ডবার্গ এও জানান , ঘৃণাপূর্ণ উক্তি যাতে ছড়িয়ে না পড়ে তার জন্যে কয়েক বছর ধরে আমরা সত্যিকারের অগ্রগতি অর্জন করেছি তবে কাজটি কখনই শেষ হয়নি এবং ঘৃণ্য বিষয়বস্তু সন্ধানে ও অপসারণে আরো বড় দায়িত্ব পালন করতে হবে। অর্থনৈতিক কারণ বা বিজ্ঞাপন হারানোর জন্যে নয় এটি আমরা করছি সঠিক দায়িত্ব থেকেই ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেইসবুক

২৫ ফেব্রুয়ারি, ২০১৯
৩০ আগস্ট, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ