Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

কোভিডে মৃত্যুহার কমছে দেখে মার্কিনিদের খুশি হবার কিছু নেই : ড. ফাউচি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ৮:০৮ পিএম

কোভিডে মৃত্যুহার কমছে দেখে মার্কিনিদের খুশি হবার কিছু নেই বলে জানালেন যুক্তরাষ্ট্রের প্রধানতম সংক্রামক রোগ বিশেসজ্ঞ। ভাইরাস মোকাবেলায় যে সাফল্যের উদাহরণ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট তাকে ভুল পদ্ধতি বলে মনে করেন এই রোগ বিশেসজ্ঞ। -সিএনএন
কম মৃত্যুহারকে সাফল্য হিসেবে চিহ্নিত করা ভুল পদ্ধতি। অনেক জিনিস আছে যাতে প্রতিয়মান হয়, এই ভাইরাস অনেক খারাপ ও ঝুঁকিপূর্ণ। এর আগে হোয়াইট হাউজ জানিয়েছিলো , যুক্তরাষ্ট্রে মৃত্যুহার কমে গেছে অনেক। এতেই বোঝা যায় ডোনাল্ড ট্রাম্প ভাইরাসকে সফলভাবে মোকাবেলা করেছেন , এটা তারই প্রমাণ ।

সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় বলেন , ‘ যুক্তরাষ্ট্রে চায়না ভাইরাসে মৃত্যুহার সারা বিশ্বের মধ্যে সর্বনিম্ন। ’ যুক্তরাষ্ট্রে সম্প্রতি করোনায় মৃত্যুহার কমেছে। কিন্তু তা বিশ্বে সর্বনিম্ন নয়। সারা বিশ্বে সর্বোচ্চ আক্রান্ত দেশগুলোর মধ্যে করোনায় সর্বনিম্ন মৃত্যুহার সৌদি আরবে , এরপর বাংলাদেশে। যুক্তরাষ্ট্রে মৃত্যুহার বেশ উচ্চ। সর্বোচ্চ আক্রান্ত ২০ দেশের মধ্যে কমপক্ষে ১৪টি দেশের মৃত্যুহার যুক্তরাষ্ট্রের চেয়ে কম ।

ড. ফাউচি জানান , করোনার ভ্যাকসিন একবার আবিষ্কার হয়ে গেলে , তা মার্কিন ফেডারেল ভ্যাকসিন আইন অনুযায়ী বিতরণ করা হবে না। সাধারণ মানুষ এই ম্যান্ডেটের কারণে ক্ষতিগ্রস্থ হতে পারে। একাধিক প্রতিষ্ঠানকে এই ভ্যাকসিন তৈরির অনুমতি দেয়া হবে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন