Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

চল্লিশ শতাংশ ছাত্র নিয়ে খুলছে হার্ভার্ড ও প্রিন্সটন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ১২:০০ এএম

দীর্ঘদিন বন্ধ থাকার পরে ফের ক্যাম্পাসের দরজা খোলার কথা ভাবছে হার্ভার্ড এবং প্রিন্সটনের মতো মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো। তবে প্রতিষ্ঠানের দ্বার খুললেও একসঙ্গে ক্লাসরুমে ফেরা হবে না ছাত্রছাত্রীদের। সোমবার হার্ভার্ড কর্তৃপক্ষ জানিয়েছেন, স্নাতক স্তরে একমাত্র প্রথমবর্ষের শিক্ষার্থীদের অগ্রাধিকার দিয়ে মোট ৪০ শতাংশ ছাত্রছাত্রীকে বিশ্ববিদ্যালয়ে আসার অনুমতি দেয়া হবে। প্রায় একই ঘোষণা করেছে প্রিন্সটনও। একই সঙ্গে ১০ শতাংশ টিউশন-ফি মওকুফ করার ঘোষণাও করেছেন কর্তৃপক্ষ।
আগামী বেশ কিছু দিনের জন্য অন্তত ক্যাম্পাসে যথাসম্ভব কম সমাগমের দিকেই নজর দিচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। হার্ভার্ড যেমন জানিয়ে দিয়েছে, এবার থেকে সব কোর্সই অনলাইনে পড়ানো হবে। প্রিন্সটনও বেশির ভাগ পঠনপাঠন অনলাইনে করাবে। বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ক্রিস্টোফার এল. ইসগ্রুবার সোমবার বলেন, ‘যেমন তথ্য পাচ্ছি, তাতে আগামী বেশ কয়েকদিন এই পদ্ধতিই অনুসরণ করে চলতে হবে আমাদের’।
ক্যাম্পাসে ফেরার পর প্রত্যেক ছাত্রছাত্রীদের বাধ্যতামূলকভাবে স্বাস্থ্য পরীক্ষা করানো হবে বলে জানিয়েছেন দুই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই। এ ছাড়াও সিমেস্টার জুড়ে বিশেষ নজর দেয়া হবে স্বাস্থ্য পরীক্ষার ওপর। সকলে যাতে বিধি মেনে চলেন তার জন্য ক্যাম্পাসে ফেরা-মাত্র সব ছাত্রছাত্রীকে দিয়ে ‘সোশ্যাল কনট্র্যাক্ট’-এ সই করিয়ে নেয়া হবে বলেও জানিয়েছে প্রিন্সটন। ক্যাম্পাসের ভিতরে সর্বক্ষণ মাস্ক পরাও বাধ্যতামূলক করা হয়েছে। বিশেষ জোর দেয়া হবে দূরত্ব বিধি মেনে চলার উপরেও।
এদিকে হার্ভার্ড কর্তৃপক্ষ আরও জানিয়েছেন, ছাত্রাবাসের মধ্যেই কোয়ারান্টিনের জন্য আলাদা জায়গার ব্যবস্থা রাখছেন তারা।
ইয়েল বিশ্ববিদ্যালয়ও জানিয়েছে, এ সিমেস্টারে প্রথম বর্ষ ছাড়া অন্য ছাত্রছাত্রীদের ক্যাম্পাসে ফেরানো হচ্ছে না। পরবর্তী সিমেস্টারে আবার প্রথমবর্ষের শিক্ষার্থীদের বাদ রেখে ফেরানো হবে বাকিদের। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ