Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনাভাইরাস ছড়ায় বাতাসের মাধ্যমে

প্রমাণ পেয়েছে ডব্লিউএইচও

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ১২:০০ এএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও স্বীকার করেছে, বাতাসে ভেসে থাকা ক্ষুদ্র কণার মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর প্রমাণ পাওয়া যাচ্ছে। যেখানে মানুষের ভিড় বেশি, বন্ধ ঘর অথবা যেখানে বাতাস চলাচলের ভালো ব্যবস্থা নেই - সেসব জায়গায় বাতাসের মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণের বিষয়টি উড়িয়ে দেয়া যায় না। এমন কথা বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক কর্মকর্তা।

যদি এটি পুরোপুরি নিশ্চিত হওয়া যায় তাহলে আবদ্ধ জায়গায় স্বাস্থ্য সংক্রান্ত নিয়মে পরিবর্তন আনার প্রয়োজন হতে পারে। এর আগে বিশ্বের ২শ’র বেশি বিজ্ঞানী এক খোলা চিঠিতে অভিযোগ করেছিল যে, করোনাভাইরাস বাতাসের মাধ্যমে সংক্রমিত হবার বিষয়টিকে খাটো করে দেখাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলে আসছে যে, হাঁচি এবং কাশির মাধ্যমে যেসব ক্ষুদ্র কণা বের হয়, সেগুলোর মাধ্যমে করোনাভাইরাস ছড়ায়। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ অবস্থানের সাথে একমত হতে পারছেন না ৩২টি দেশের ২৩৯জন বিজ্ঞানী। তারা বলছেন, মানুষের কথা বলা এবং শ্বাসপ্রশ্বাস নেবার পর ক্ষুদ্র কণা কয়েক ঘণ্টা বাতাসে ভেসে থাকে। এর মাধ্যমে করোনাভাইরাস সংক্রমিত হতে পারে বলে তারা উল্লেখ করেছেন।

‘আমরা চাই করোনাভাইরাস বাতাসে ছড়ানোর বিষয়টিকে তারা স্বীকার করে নিক’ -বার্তা সংস্থা রয়টার্সকে একথা বলেন যুক্তরাষ্ট্রের কলোরাডো ইউনিভার্সিটির রসায়নবিদ জোসে জিমেনেজ, যিনি খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন। মি. জিমেনেজ বলেন যে, খোলা চিঠি দেয়া হয়েছে সেটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপর কোন আক্রমণ নয়। ‘এটা একটা বৈজ্ঞানিক বিতর্ক। তথ্য-প্রমাণ নিয়ে তাদের সাথে অনেক বার আলোচনার পরেও তারা এটা প্রত্যাখ্যান করেছে। সেজন্য আমরা মনে করেছি যে, বিষয়টি জনসম্মুখে প্রকাশ করা উচিত’।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, বাতাসের মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর তথ্য-প্রমাণ এখনো প্রাথমিক পর্যায়ে আছে এবং এজন্য আরো পর্যালোচনা দরকার। সূত্র : বিবিসি বাংলা।



 

Show all comments
  • Md Riyan ৯ জুলাই, ২০২০, ১২:৫৩ এএম says : 0
    খবর দেখলে মনে হয় বাঁচার সম্ভাবনা নেই! বাহিরে গেলে মনে হয় করোনা ভাইরাস বলে কিছু নেই! মানুষ সবচেয়ে সামাজিকদূরত্ব মানে মসজিদে , যে পরিমাণ ফাঁকা জায়গা রেখে নামাজ পড়ে এতে অনায়াসে মটরসাইকেল জাইতে পারবে
    Total Reply(0) Reply
  • Arif Billah ৯ জুলাই, ২০২০, ১২:৫৪ এএম says : 0
    গতকাল আমি মাস্ক পরে বাজারে যাওয়াতে লোকজন আমাকে অপমান করতে থাকে..... আর উনি আছে WHO. নিয়ে।। WHO ভুল ভাল তথ্য দিচ্ছে...ওদের কথার কোন ভিত্তি নেই....আসলে আমরা করনার থেকেও শক্তিশালী।।
    Total Reply(0) Reply
  • Sujon Rasel Sorkar ৯ জুলাই, ২০২০, ১২:৫৪ এএম says : 0
    করোনা ভাইরাস WHO কে কেনো আক্রান্ত করতে পারে না। এর রহস্য কি?
    Total Reply(0) Reply
  • Kawsar Hossain ৯ জুলাই, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    Who এর কাজ একটা শুধু মানুষকে ভয় দেখানো। পারে শুধু চীনের দালালী করা
    Total Reply(0) Reply
  • Julfikar Mohammod Jony ৯ জুলাই, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    Who যে কি তা বাইরের রাষ্টে গিয়ে দেখছি। এদের কোন কাজ নেই কিন্তু আলিসান জীবন যাপন করে, আর বসে বসে এই ধরণের ভিতি ছড়ার।
    Total Reply(0) Reply
  • Sabbir Hossain ৯ জুলাই, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    তথ্য দিয়ে কিছুদিন পরপর তা পাল্টাতে পল্টাতে এখন আর স্বাস্থ্য সম্পর্কিততথ্য গুলো কেউ বিশ্বাস করছে না যেমন ভাইরাস ৩ ফিট এর বেশী যায় না / আজ বলছে বাতাসে ভেসে ৩০ ফিট যায়, লক্ষন দেখা না দিলে ওই ব্যক্তির মাধ্যমে করোনা ছড়ায় না / কিছু দিন পর বলছে ছড়াতে পারে।
    Total Reply(0) Reply
  • Md Mostafizur Rahman Ripon ৯ জুলাই, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    WHO কথা এখন আর বিশ্বাস হয় না। ওরা মনে হয় কোনো দেশের কাছ থেকে ঘুষ খাইছে।
    Total Reply(0) Reply
  • Joynal Abeadin ৯ জুলাই, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    মনে হচ্ছে রোগের যেকোনো উপসর্গকেই করোনার উপসর্গ বলে চালানোর চেষ্টা হচ্ছে। যা রোগিকে চিকিৎসা না দিয়ে দূরে সরিয়ে রাখার কোনো কূটকৌশল কি-না ?এতে করে রোগিকে সহজেই বলা যায়, আগে করোনা টেস্ট পরে চিকিৎসা।
    Total Reply(0) Reply
  • আবু সুফিয়ান ৯ জুলাই, ২০২০, ৭:৪২ পিএম says : 0
    WHO এখন যা বলছে সত্যই বলছে।
    Total Reply(0) Reply
  • Capt. Shafi Chaudhuri ৯ জুলাই, ২০২০, ৭:৩১ পিএম says : 0
    China should be made responsible for this pandemic by the world leaders. Impo se economic sanction to criple their ill motive.
    Total Reply(0) Reply
  • Capt. Shafi Chaudhuri ৯ জুলাই, ২০২০, ৭:৩১ পিএম says : 0
    China should be made responsible for this pandemic by the world leaders. Impo se economic sanction to criple their ill motive.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডব্লিউএইচও


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ