Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

পাকিস্তান চীন আফগানিস্তান সহযোগিতা বাড়াতে সম্মত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ১২:০২ এএম

পাকিস্তান, চীন এবং আফগানিস্তান করোনার সংক্রমণ প্রতিরোধে সহযোগিতা, আফগান শান্তি ও পুনর্মিলন প্রক্রিয়া এবং ত্রিপক্ষীয় সহযোগিতার বিষয়ে একমত হয়েছে। গত মঙ্গলবার ভিডিও লিঙ্কের মাধ্যমে অনুষ্ঠিত চীন-আফগানিস্তান-পাকিস্তান ত্রিপক্ষীয় সহকারী পররাষ্ট্রমন্ত্রীদের কৌশলগত সংলাপের তৃতীয় দফায় ঐকমত্যে পৌঁছেছে।

সংলাপে যৌথ সভাপতিত্ব করেন পাকিস্তানের পররাষ্ট্রসচিব সোহেল মাহমুদ, চীনা ভাইস পররাষ্ট্রমন্ত্রী লুও জাওহুই এবং আফগানের উপ-পররাষ্ট্রমন্ত্রী মীরওয়াইস নাব। তিন পক্ষ ত্রিপক্ষীয় সহযোগিতা ব্যবস্থার আওতায় যোগাযোগ ও সমন্বয় জোরদার এবং পারস্পরিক আস্থা ও সহযোগিতা বাড়ানোর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে।

তারা কোভিড-১৯ এর বিপরীতে সহযোগিতা আরও এগিয়ে নিতে সম্মত হয়েছেন। অংশগ্রহণকারীরা বৈষম্য ও কলঙ্ক রোধে যৌথভাবে আন্তর্জাতিক স¤প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে বৈশ্বিক কোভিড-১৯ প্রতিক্রিয়া সমন্বয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অগ্রণী ভূমিকা সমর্থন করতে, যৌথ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি করতে এবং অঞ্চল ও এর বাইরেও জনস্বাস্থ্য সুরক্ষা রক্ষা করতে। চীন ও পাকিস্তান আফগানিস্তান সরকার এবং প্রাসঙ্গিক পক্ষের আন্তঃআফগান আলোচনার সূত্রপাতের জন্য বন্দি বিনিময় ত্বরান্বিত করার প্রচেষ্টার প্রশংসা করেছে এবং সহিংসতা হ্রাস ও মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

আফগানিস্তান ও পাকিস্তান শান্তি ও সংহতির জন্য আফগানিস্তান-পাকিস্তান অ্যাকশন পরিকল্পনার কার্যকর প্রয়োগের মাধ্যমে দ্বিপক্ষীয় সম্পর্কের ধারাবাহিক উন্নয়নের জন্য সংলাপ আরও জোরদার এবং কাজ করার বিষয়ে সম্মত হয়েছে। চীনা পক্ষ বলেছে যে, তার দেশ আফগানিস্তান-পাকিস্তান সম্পর্ক উন্নয়নে গঠনমূলক ভ‚মিকা অব্যাহত রাখবে। তিন পক্ষ একমত হয়েছে যে, আফগান শরণার্থীদের প্রত্যাবাসন শান্তি ও পুনর্মিলন প্রক্রিয়ার অংশ হতে হবে এবং আফগান শরণার্থীদের তাদের স্বদেশে মর্যাদা ও সম্মানের সাথে প্রত্যাবর্তনের জন্য একটি সময়সীমার এবং সু-নিপুণ রোডম্যাপের জন্য আন্তর্জাতিক স¤প্রদায়ের ভ‚মিকার ওপর গুরুত্বারোপ করেছে।

তারা সম্ভাব্য সন্ত্রাসী পুনরুত্থান এড়াতে আফগানিস্তান থেকে সুশৃঙ্খল, দায়িত্বশীল এবং শর্তভিত্তিক বিদেশি সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে। তারা সন্ত্রাসবাদ ও সুরক্ষা সহযোগিতা জোরদার করা, ‘পূর্ব তুর্কিস্তান ইসলামী আন্দোলন’ এবং অন্যান্য সমস্ত সন্ত্রাসবাদী শক্তি ও নেটওয়ার্ককে তাদের সাধারণ সুরক্ষার জন্য হুমকিস্বরূপ লড়াইয়ের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে সম্মত হয়েছে। চতুর্থ চীন-আফগানিস্তান-পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রীর সংলাপের ফলাফল সংগ্রহের লক্ষ্যে তিন পক্ষ নমনীয় শিষ্টাচারে ত্রিপক্ষীয় ব্যবহারিক সহযোগিতা এবং সহযোগিতার নতুন ক্ষেত্রগুলি অন্বেষণের জন্য তৎপরতা প্রকাশ করেছে। সূত্র : দ্য নেশন।



 

Show all comments
  • Md MostafizurRahman Banijjo ৯ জুলাই, ২০২০, ১:২৬ এএম says : 0
    চীন কি এতই শক্তিশালী? কাউকে তোয়াক্কা করছে না।
    Total Reply(0) Reply
  • সজল মোল্লা ৯ জুলাই, ২০২০, ১:২৭ এএম says : 0
    আমেরিকাকে এই অঞ্চল থেকে উৎখাত ও ভারতকে দমিয়ে রাখতে হলে এই সম্মতির কোনো বিকল্প নেিই।
    Total Reply(0) Reply
  • কাজী হাফিজ ৯ জুলাই, ২০২০, ১:২৮ এএম says : 0
    গুড নিউজ। তিন দেশ সহযোগিতা বাড়ালে ভালো একটা বলয় তৈরি হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন