Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

আবারও সীমান্তে ভারতকে রাস্তা নির্মাণে বাধা নেপালের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ৯:৪৩ এএম

ভারতের সাথে চীনের উত্তেজনার পাশাপাশি প্রতিবেশী দেশ নেপালের সাথেও বিরোধ তুঙ্গে। নেপাল সীমান্তে ভারতের একটি রাস্তা তৈরির কাজে আবারও বাধা দিয়েছে নেপাল। এবার নেপাল সীমান্তবর্তী ভারতের বিহার রাজ্যে রাস্তা তৈরির কাজে বাধা দিয়েছে দেশটি। এর আগেও সীমান্তে ভারতের রাস্তা তৈরির কাজে বাধা দিয়ে রীতিমতো কাজ বন্ধ করতে বাধ্য করেছে নেপাল।

ভারতের বিহার রাজ্যে প্রশাসন জানিয়েছে, সীমান্তের কাছে একটি রাস্তা মেরামতের কাজ চলছে। আর তা নিয়েই আপত্তি জানিয়েছে নেপাল। নেপালের এমন ব্যবহারে রীতিমত চমকে গিয়েছে বিহার প্রশাসন।

নেপাল সীমান্তবর্তী বিহারে সীতামারি-ভিটামোর রোডের কাজ চলছিল। বিহারের সীতামারি জেলায় অবস্থিত ওই রাস্তা। সেই কাজ হঠাৎ থামিয়ে দিতে বলে নেপাল।

বিহারের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, সীমান্তের কাছাকাছি ওই রাস্তা। সেই রাস্তা চওড়া করতে আপত্তি জানিয়েছে নেপাল। বিহারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে এই সমস্যা সমাধানের অনুরোধ জানানো হয়েছে।

কিছুদিন আগেও বন্যা রুখতে বিহার সরকারের বেশ কয়েকটি কাজে বাধা দিয়েছে নেপাল।

লাদাখে চীনা আগ্রাসনের পর থেকেই ভারতজুড়ে প্রতিবেশী ওই দেশ থেকে আমদানি করা সব দ্রব্য বয়কটের ডাক ক্রমেই তীব্র হচ্ছে। এরই মধ্যেই ভারতের প্রতিবেশী দেশ নেপালের সঙ্গে সম্পর্কের অবনতি হচ্ছে।

ভারতের বেশ কয়েকটি এলাকা নিজেদের মানচিত্রে তুলে এনেছে নেপাল। কাঠমান্ডুর দাবি, ওই এলাকাগুলি নেপালেরই অংশ। এমনকী নেপাল সংসদে তাঁদের নয়া মানচিত্র পাস করিয়েও নেওয়া হয়েছে।



 

Show all comments
  • jack ali ৯ জুলাই, ২০২০, ১:০৪ পিএম says : 0
    Very good,
    Total Reply(0) Reply
  • Nobo Rajjo ৯ জুলাই, ২০২০, ৮:০০ পিএম says : 0
    আমি চাই রাস্তাটা না হোক,,
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১০ জুলাই, ২০২০, ১০:৪০ এএম says : 0
    আমি চাই নেপাল ভারতকে প্রথম উস্টা মারিবায়। এমন উস্টা মারিবায় যাহাতে ভারত একদম খারা হইতে না পারে। সবাই মিলে ভারতকে উস্টাও। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-নেপাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ