Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

ভারতীয় সেনাবাহিনীতে ফেসবুক, টিকটক, ইন্সটাগ্রামসহ ৮৯টি অ্যাপ নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ১২:২৪ পিএম

ভারতের কেন্দ্রীয় সরকার ৫৯ টি চীনা অ্যাপ নিষিদ্ধ করার পর এবার ৮৯টি অ্যাপ নিষিদ্ধ করল ভারতের সেনাবাহিনী। গতকাল বুধবার ভারতের সেনাবাহিনী মোট ৮৯ অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করে। তবে সাধারণ মানুষের জন্য ওইসব অ্যাপ চালু থাকবে। সেনাবাহিনী ওইসব অ্যাপ ব্যবহার করতে পারবে না।
অভিযোগ রয়েছে, অ্যাপের আড়ালেই বহু গোপন তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। পাচার হয়ে যাচ্ছে সেনাদের গোপন তথ্য। আর তাই এবার একধাক্কায় ৮৯টি অ্যাপ নিষিদ্ধ করল ভারতীয় সেনা। প্রসঙ্গত, চীনের সঙ্গে সীমান্তে উত্তেজনার আবহে ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত সরকার।
ভারতীয় সেনার তরফে নিষিদ্ধ করা অ্যাপের তালিকায় ওই ৫৯টি অ্যাপ ছাড়াও একাধিক জনপ্রিয় সোশ্যাল অ্যাপ রয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, ১৫ জুলাইয়ের মধ্যে ওই ৮৯টি অ্যাপ থেকে ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত প্রত্যেককে তাঁদের অ্যাকাউন্ট মুছে ফেলতে হবে। নিরাপত্তার কারণেই ভারতীয় সেনার এই সিদ্ধান্ত। নির্দেশ না মানলে, কড়া শাস্তিমূলক পদক্ষেপের কথাও জানিয়ে দেওয়া হয়েছে।
ভারতের বিশেষজ্ঞ মহল মনে করছে, চীন ও পাকিস্তানের গোয়েন্দা সংস্থাগুলি বিভিন্নভাবে সেনা জওয়ানদের ফাঁদে ফেলার চেষ্টা করছে। আর তার সবচেয়ে সহজপন্থা হচ্ছে সোশ্যাল মিডিয়া। এর মাধ্যেমে হানিট্র্যাপ তৈরি করছে শত্রুদেশগুলি। আর তাতে পা দিয়েই বিপাকে পড়ছেন জওয়ানরা। তাই নিরাপত্তার খাতিরে এই সিদ্ধান্ত নিল ভারতীয় সেনাবাহিনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৬ সেপ্টেম্বর, ২০২০
২৬ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন