Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

চলতি বছরেই বিশ্বের তাপমাত্রা দ্বিগুণ বাড়বে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ২:১৬ পিএম

চলতি বছর বিশ্বের তাপমাত্রা আরো বাড়বে বলে সতর্ক বার্তা দিয়েছে বিশ্ব আবহাওয়া সংস্থা। বুধবার বিশ্ব আবহাওয়া সংস্থার পক্ষ থেকে এই সতর্ক বার্তা দেয়া হয়। খবর আল জাজিরার।
বিশ্ব আবহাওয়া সংস্থার প্রধান পেট্টেরি তালাস বলেন, দুর্ভাগ্যজনকভাবে আমাদের ২০২০ সাল এবং এই দশকে আরো চরমভাবাপন্ন আবহাওয়া দেখতে হবে। যেখানে বায়মণ্ডলে রেকর্ড পরিমাণ গ্রীণ হাউজ গ্যাস জমা হবে।
বৃহস্পতিবার (৯ জুলাই) বিশ্ব আবহাওয়া সংস্থা এ বিষয়ে সতর্ক করে জানিয়েছে, বিশ্বব্যাপী তাপমাত্রা আগামী পাঁচ বছরে ১.৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
গবেষকরা বলেছেন, পৃথিবীর গড় বার্ষিক তাপমাত্রা ১৮৫০ দশকের তুলনায় ইতোমধ্যে ১ সেন্টের বেশি ছিল। পরবর্তী পাঁচ বছর এই স্তরটি প্রায় একইরকম থাকবে। বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) যুক্তরাজ্যের মেট অফিস দ্বারা পরিচালিত নতুন পরিসংখ্যান অনুযায়ী, তাপমাত্রার এই স্তরটি লঙ্ঘিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
তারা আরও ভবিষ্যদ্বাণী করে বলেন, সমুদ্রের স্তর বৃদ্ধির জন্য আগামী পাঁচ বছরে পশ্চিম ইউরোপ জুড়ে আরও বেশি ঝড় উঠবে। প্রকৃতির পরিবর্তনশীলতার পাশাপাশি মানুষের ক্রিয়াকলাপ থেকে কার্বন নিঃসরণের প্রভাব এবং করোনা মহামারিকালীন কার্বন নিঃসরণ কমে আসার উপরও নির্ভর করে এই তাপমাত্রা বৃদ্ধির হার বিবেচনা করা হবে।
বিশ্ব আবহাওয়া সংস্থা বলছে, ২০২০ সালে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা কম। এ সংস্থা জোর দিয়ে বলেন, কোভিড-১৯ সময়ে শিল্প ও অর্থনৈতিক স্থিতিশীলতা কার্বন নিঃসরণ কমিয়ে দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জলবায়ু পরিবর্তন

১৪ সেপ্টেম্বর, ২০২০
২১ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন